UTI এর কার্যকরী প্রতিকারের বিষয়ে জেনে নিন

0
163

utisUTI বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন একটি সাধারণ সংক্রমণ যা মূত্রনালীতে হয়ে থাকে ব্যাকটেরিয়ার দ্বারা। যদি প্রাথমিক অবস্থায় এর চিকিৎসা করা না হয় তাহলে এটি কিডনির মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। পুরুষ এবং নারী উভয়ের ক্ষেত্রেই UTI এর সমস্যা হতে পারে। তবে এই যন্ত্রণাদায়ক সমস্যাটি নারীদের বেশি হওয়ার প্রবণতা দেখা যায়। যদি স্যানিটারি হাইজিন সঠিক ভাবে না মেনে চলে বা পর্যাপ্ত তরল গ্রহণ না করে তাহলে শিশুরাও UTI এ আক্রান্ত হতে পারে।

UTI এ আক্রান্ত রোগী চরম অস্বস্তি অনুভব করে এবং তাদের ঘন ঘন প্রস্রাবের বেগ পেলেও সহজে  প্রস্রাব হয়না। প্রস্রাবে ফেনা হয় এবং দুর্গন্ধ হয়। প্রস্রাবের সময় অনেকটা ব্যথাও হয়। UTI এ আক্রান্তদের জ্বর আসে এবং পিঠ ও তলপেটে ব্যথা হয়। প্রাথমিক অবস্থায় UTI ঘরোয়া প্রতিকারের মাধ্যমেই ঠিক করা যায়। যেমন-

১। পানি

ইনফেকশন দূর করার জন্য সবচেয়ে ভালো উপাদান হচ্ছে পানি। UTI এ আক্রান্তদের পানি গ্রহণের মাত্রা বৃদ্ধি করা উচিৎ যাতে পরিপাক তন্ত্র পরিষ্কার হয়। পানি প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি করবে এবং শরীর থেকে ব্যাকটেরিয়া বের হয়ে যেতে সাহায্য করবে। পানির সাথে লেবুর রস মেশাতে পারেন যা স্বাদের উন্নতি ঘটাবে এবং পটাসিয়ামের ভারসাম্য রক্ষা করতেও সাহায্য করবে।

২। ঘোল

মুত্রনালি থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে ঘোল। এছাড়াও এনার্জি লেভেল ঠিক রাখতেও সাহায্য করে ঘোল। এটি জ্বালা-পোড়ার অনুভূতি কমাতেও সাহায্য করে যা UTI আক্রান্তদের ক্ষেত্রে হয়ে থাকে।

৩। ভিটামিন সি

জন হপকিন্স মেডিসিন হেলথ লাইব্রেরী এর মতে, UTI আক্রান্তদের জন্য ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। কারণ অতিমাত্রার ভিটামিন সি মূত্রকে এসিডিক করে তোলে, ফলে মূত্রনালীর ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে বাঁধার সৃষ্টি হয়। মিশিগানের ওয়েস্ট ব্লুম ফিল্ডের হেনরি ফোরড হেলথ সিস্টেমের ইউরোলজিস্ট ও এমডি কেন্ডিস রিভারস পরামর্শ দেন যে, UTI আক্রান্তদের ভিটামিন সি সাপ্লিমেন্ট হিসেবে গ্রহণ করাও উপকারী হতে পারে।

৪। তাপ

UTI আক্রান্তদের শ্রোণি অঞ্চলে হট ওয়াটার ব্যাগের মাধ্যমে তাপ দিলে ব্যথা কমতে সাহায্য করবে।

৫। বেকিং সোডা

প্রাথমিক অবস্থায় বেকিং সোডা মূত্রনালির সংক্রমণের সমস্যা দূর করতে ও প্রতিরোধে সাহায্য করে।১ চামচ বেকিং সোডা ১ গ্লাস পানিতে মিশিয়ে দিনে দুইবার পান করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here