‘‌আমি থাকলে ট্রাম্প জিততে পারতেন না’‌‌

0
208

08আন্তর্জাতিক ডেস্ক: মার্কিনবাসী ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট বেছে নিয়েছেন বটে। কিন্তু তিনি নির্বাচনে দাঁড়ালে অন্য কেউ জেতার সুযোগ পেতেন না। তৃতীয় দফার জন্য ফের তাঁকেই ভোট দিতেন দেশবাসী। দাবি বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার। ইউনিভার্সিটি অফ শিকাগো এবং মার্কিন টিভি চ্যানেল সি এন এন–কে দেওয়া সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তিনি। তাঁর মতে, ‘‌মানুষ এখনও আমার প্রগতিশীল মতাদর্শে আস্থা রাখেন। তাই একটা ব্যাপারে নিশ্চিত, ফের নির্বাচনে দাঁড়ালে, তৃতীয় দফার জন্যও মানুষ আমাকে বেছে নিতেন।’‌

অবশ্য ওবামার দাবি উড়িয়ে দিয়েছেন হবু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটারে লিখেছেন, ‘‌আমার বিরুদ্ধে ভোটে দাঁড়ালে জিতে যেতেন!‌ প্রেসিডেন্ট ওবামার আত্মবিশ্বাস বটে! বেকারত্ব, আই এস—সবকিছু ভুলে গেছেন বোধহয়!‌’‌ দু’‌দফার মেয়াদ শেষ করে আগামী জানুয়ারি মাসে হোয়াইট হাউস থেকে বিদায় নিচ্ছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

তবে আমেরিকাবাসীকে এক সুতোয় বাঁধা নিয়ে এখনও আশাবাদী তিনি। তাঁর মতে, ‘‌সংখ্যাগরিষ্ঠ মার্কিন নাগরিক আজও সহিষ্ণুতা ও বৈচিত্র‌্যে বিশ্বাসী। সবকিছুতে রাজনৈতিক স্বার্থ খোঁজার চেষ্টা করেন না। পরবর্তী প্রজন্মকে দেখে গর্ব বোধ করি। তারা আমাদের থেকে অনেক বেশি চালাক, সহিষ্ণু এবং সৃজনশীল। ব্যবসার ক্ষেত্রেই হোক বা ব্যক্তিগত জীবন, অনেক বেশি উদার। কোনওরকম সামাজিক বৈষম্য বরদাস্ত করবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here