৭ দেশের মুসলিমদের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা!

0
200

4-1আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলিম অভিবাসীদের প্রবেশ সীমিত করতে নির্বাহী পদক্ষেপ নিতে যাচ্ছেন দেশটির নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ধারণা করা হচ্ছে স্থানীয় সময় বুধবারই এ সংক্রান্ত নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন ট্রাম্প। তাতে শরণার্থীদের ভিসা পেতে সংকটে পরতে হবে।

ট্রাম্পের এই সিদ্ধান্তের ফলে ইরাক, ইরান, লিবিয়ায়, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের অভিবাসীরা প্রাথমিকভাবে বিপাকে পরবেন।

হোয়াইট হাউজের কর্মকর্তারা গণমাধ্যমকে জানিয়েছেন, ট্রাম্প শিগগরই মুসলিম অভিবাসী প্রবেশে নিষেধাজ্ঞা সংক্রান্ত বিষয়ে নির্বাহের আদেশে স্বাক্ষর করবেন। ট্রাম্পের নির্বাহী আদেশের কারণে শরণার্থীদের আমেরিকা প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আসতে পারে।

আর এই নিষেধাজ্ঞা দীর্ঘদিন থাকতে পারে। হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট ও স্টেট ডিপার্টমেন্ট এই বিষয়ে গ্রীন সিগনাল দেওয়া পর্যন্ত বহাল থাকবে।

স্থানীয় সময় বুধবার দিনব্যাপী ন্যাশনাল সিকিউরিটি এ বিষয়ে বিশাল পরিকল্পনা করার কথা রয়েছে। তবে এই ঘোষণা নতুন নয়। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প এই ঘোষণা দিয়েছিলেন। ওয়াশিংটন ডিসির হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট থেকে মুসলিম অভিবাসী প্রবেশে নিষেধাজ্ঞা সংক্রান্ত নির্বাহী আদেশটি দেবেন ট্রাম্প।

ট্রাম্পের এই সিদ্ধান্তকে আমেরিকার মূল্যবোধ বিরোধী বলে মন্তব্য করেছেন অনেকে। একই দেশে সমকামীদের সমর্থন করা আর মুমলিমদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া কোনো নিয়মের মধ্যে পরে না বলে ট্রাম্পের অভিবাসীদের নিয়ে নিতে যাওয়া নির্বাহী আদেশের সমালোচনা উঠে বিভিন্ন অঙ্গরাজ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here