৫ শতাংশ সুদে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য গৃহঋণ, চুক্তি সই

0
8

ঢাকা: পাঁচ শতাংশ সুদহারে ১৪ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গৃহঋণ দেয়ার বিষয়ে চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে অর্থ মন্ত্রণালয়।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় অর্থ মন্ত্রণালয় এ চুক্তি সই হয়েছে। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত উপস্থিত ছিলেন।

তিনি বলেন, এ চুক্তির ফলে এই চারটি ব্যাংক থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ৫ শতাংশ সুদহারে ঋণ নিতে পারবেন। এ মুহূর্তে শতভাগ সরকারি কর্মকর্তা-কর্মচারী এ সুবিধা পাবেন না। যে কয়টি মন্ত্রণালয় শতভাগ অনলাইন অটোমেশনের আওতায় এসেছে, সেসব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরাই শুধু এ সুবিধা পাবেন।

পাঁচটি মন্ত্রণালয়ে শতভাগ অটোমেশনের আওতায় এসেছে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী।

মুহিত বলেন, আমরা যে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের এই ঋণ দেব, এটি একটি যুগান্তকারী সিদ্ধান্ত। আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আতঙ্কে থাকতেন যে, অবসরে যাওয়ার পর তারা কোথায় থাকবেন। সরকারের এই উদ্যোগের ফলে সেই আতঙ্ক অনেকাংশে কেটে যাচ্ছে।

‘আমরা দেশের শতভাগ মানুষকে এখনও গৃহ-সুবিধার আওতায় আনতে পারিনি, এ মুহূর্তে দেশের ৫০-৬০ শতাংশ মানুষ আবাসন সুবিধার আওতায় আছেন। তার পরও বলব- এই খাতে ব্যাপক অগ্রগতি হয়েছে এবং হবে,’ বলেন মন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ সময় অর্থমন্ত্রী জানান, ব্যাংকের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার বিষয়ে ৯ আগস্টের মধ্যে সব ব্যাংক সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে বলা হয়েছিল; কিন্তু সেটি এখনও পুরোপুরি কার্যকর হয়নি। তবে এটি কার্যকর হবে।

চুক্তি সই অনুষ্ঠানে ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সচিব আবদুর রউফ তালুকদার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম এবং ওই চার ব্যাংকের এমডি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here