৫ দেশের প্রধান বিচারপতিদের সম্মেলন উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

0
112

abdulhamidঢাকা: দক্ষিন এশীয় দেশগুলোর পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বিচার বিভাগীয় এক সম্মেলন ২৫ নভেম্বর শুক্রবার ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে। রাজধানীর একটি অভিজাত হোটেলে সকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ সম্মেলন উদ্বোধন করবেন। দু’দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ৫ দেশের প্রধান বিচারপতিসহ দক্ষিন এশিয়ার বিভিন্ন দেশের বিচারপতিরা অংশ নিচ্ছেন।

সুপ্রিম কোর্ট ও এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) যৌথ সহায়তায় এ সম্মেলনে বিভিন্ন দেশের সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতি, পরিবেশবাদী সংগঠন ও সংস্থার প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নিচ্ছেন। বাংলাদেশে এই প্রথম এ জাতীয় সম্মেলন হচ্ছে।

সম্মেলনে মালয়েশিয়ার প্রধান বিচারপতি তুন আরিফিন বিন জাকারিয়া, আফগানিস্তানের প্রধান বিচারপতি সাইদ ইউসুফ হালিম, ভূটানের প্রধান বিচারপতি লিওনপো শেরিন ওয়াংচুক, নেপালের প্রধান বিচারপতি সুশীলা কারকি এবং শ্রীলংকার প্রধান বিচারপতি কে শ্রিপাভান অংশ নেবেন।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ সাংবাদিকদের বলেন, বর্তমান প্রধান বিচারপতির একান্ত প্রচেষ্টায় প্রথমবারের মত এমন সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে। মূলত পরিবেশ সংশ্লিষ্টদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে এ সম্মেলন হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here