২০ রুশ কূটনীতিককে বহিষ্কার করতে পারেন ট্রাম্প

0
25

আর্ন্তজাতিক ডেস্ক: ব্রিটেনে রুশ দ্বৈত গুপ্তচর সের্গেই স্ক্রিপালকে হত্যাচেষ্টার জের ধরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার ২০ কূটনীতিককে আমেরিকা থেকে বহিষ্কার করতে পারেন বলে খবর বের হয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট এ খবর জানিয়েছে।

এতে বলা হয়েছে, লন্ডনের সঙ্গে সংহতি প্রকাশ করে যুক্তরাষ্ট্র থেকে ২০ রুশ কূটনীতিককে বহিষ্কারের জন্য ট্রাম্পকে পরামর্শ দিচ্ছেন তার সহকারীরা।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএন শুক্রবার প্রথম এ সংক্রান্ত খবর দিয়ে বলেছিল, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে প্রথমে ট্রাম্পকে এ ধরনের পরামর্শ দেয়া হয়।

এতে আরও বলা হয়, ব্রিটেনের স্যালিসবুরি শহরে রুশ গুপ্তচর স্ক্রিপাল ও তার মেয়ের ওপর নার্ভ গ্যাস হামলার জের ধরে যুক্তরাষ্ট্র থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কার করতে হবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন পদস্থ কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন আরও জানায়, গুপ্তচর হত্যাচেষ্টার জের ধরে ব্রিটেন রুশ কূটনীতিক বহিষ্কারের যে সিদ্ধান্ত নিয়েছে তার প্রতি ওয়াশিংটনের পূর্ণ সংহতি রয়েছে।

ওই কর্মকর্তা আরও বলেন, লন্ডনের প্রতি সংহতি প্রকাশের পাশাপাশি আন্তর্জাতিক আইন ও রীতিনীতি লঙ্ঘনের দায়ে রাশিয়াকে শাস্তি দেয়ার লক্ষ্যে আমেরিকা থেকেও রুশ কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত বিবেচনা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here