হোয়াটসঅ্যাপ-এর নতুন ১০ ফিচার, যা জানা জরুরি

0
225

221215whatsapp_kalerkantho_picস্মার্টফোনের যুগে যেমন মোবাইল সংস্থাগুলির মধ্যে কড়া প্রতিযোগিতা থাকে। তেমনই প্রতিযোগিতা থাকে অ্যাপ ডেভেলপার সংস্থারগুলির মধ্যেও। কারণ প্রতিনিয়ত নতুন নতুন সংস্থা নিত্যনতুন অ্যাপ নিয়ে হাজির হচ্ছে অ্যান্ড্রয়েডে। ফলে অ্যাপ যদি সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আপডেট না হয় বা পুরনো ‘বাগ’ ফিক্স করা না হয় তবে প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে সেই অ্যাপ। অ্যান্ড্রয়েড ফোন শুরু হওয়ার সময় থেকেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে অত্যন্ত জনপ্রিয় অ্যাপ। দেখে নিন খুব শীঘ্রই এই ১০টি নতুন ফিচার যোগ হতে চলেছে আপনার প্রিয় অ্যাপে।

১) কল ব্যাক: শেষ পর্যন্ত কল ব্যাক অপশন যোগ হচ্ছে। এটা ব্যবহারকারীদের দীর্ঘ দিনের দাবি ছিল। কেই যদি আপনাকে হোয়াটস অ্যাপে মিস কল দেন, সে ক্ষেত্রে কল ব্যাকের অপশন থাকত না। কনট্যাক্ট লিস্টে গিয়ে আলাদা করে ডায়াল করতে হত। তবে নতুন ফিচার এখনো গুগল প্লে স্টোরে আসেনি। আপনি চাইলে APKMirror ওয়েবসাইট থেকে 2.16.189 ভার্শান ডাউনলোড করে নিতে পারেন।

২) ভয়েস মেল: চ্যাট বক্সের পাশে থাকা মাইক আইকন লং প্রেস করে এখন চাইলে আপনি ভয়েস মেলও পাঠাতে পারেন। তবে এখনো ফিচারটি প্লে স্টোরে আসেনি। আপনি চাইলে APKMirror ওয়েবসাইট থেকে 2.16.189 ভার্শান ডাউনলোড করে নিতে পারেন।

৩) কোট করুন: এখন চাইলে আপনি কারও মেসেজ কোট করতে পারেন। তার জন্য রিপ্লাই করার আগে নির্দিষ্ট মেসেজটি সিলেক্ট করতে হবে। তা হলে একটি রিপ্লাই বাটন আসবে। বাটন প্রেস করে নিজের রিপ্লাই টাইপ করে সেন্ড করুন। আগের মেসেজটি কোটের মধ্যে থাকবে এবং আপনার রিপ্লাই চলে যাবে। এই ফিচার গ্রুপ চ্যাটেও ব্যবহার করা যেতে পারে।

৪) নতুন ফন্ট: একই ফন্ট দেখে দেখে হাঁপিয়ে উঠেছেন। এ বার নিজের ইচ্ছে মতো ফন্ট পাল্টাতে পারবেন। কিন্তু ব্যপারটি একটু কষ্ট সাধ্য। আপনি যে মেসেজের ফন্ট পাল্টাতে চান, তা লেখার আগে এবং পরে ব্যাককোট সিম্বল তিনবার টাইপ করতে হবে।

৫) মেসেজ এনক্রিপশন: এখন থেকে যে মেসেজ আপনি পাঠাবেন, তা আপনি এবং রিসিপিয়েন্ট ছাড়া আর কেউ দেখতে পারবেন না। এন্ড টু এন্ড এনক্রিপশন হওয়ার জন্য মাঝপথে কেউ তা চাইলে দেখতে পারবেন না। মেসেজের মতো কল গুলিও এনক্রিপ্টেড করা হয়েছে।

৬) মিউজিক শেয়ারিং: নতুন এই অপশন অবশ্য প্রথমে iOS প্ল্যাটফর্মে আগে আসবে। যাতে অ্যাপল মিউজিক সার্ভিস এবং আপনার ডিভাইসে স্টোর করা মিউজিক থেকে আপনি কাউকে গান বা গোটা অ্যালবাম পাঠাতে পারবেন।

৭) মেনশন এবং গ্রুপ ইনভাইট: যেমন ফেসবুকে নামের আগে @ সিম্বল টাইপ করে কোনও নির্দিষ্ট ব্যবহারকারীকে আপনি কোনও বার্তা দিতে পারেন। ঠিক একই ভাবে হোয়াটসঅ্যাপেও নতুন ফিচার আসছে। এটা গ্রুপে মেসেজ করার সময় খুব কাজে আসে। এখন একটি লিঙ্ক পাঠিয়েই কোনও ব্যবহারকারীকে গ্রুপ জয়েন করার নিমন্ত্রণ পাঠাতে পারেন।

৮) GIF সাপোর্ট: WeChat বা Line-এর মতো মেসেঞ্জার অ্যাপে এই ফিচার আগে থেকেই রয়েছে। এখন হোয়াটসঅ্যাপেও আসতে চলেছে। iOS বিটা ভার্শানে ইতিমধ্যেই এটা কাজ করছে বলে সংস্থা সূত্রে খবর। খুব শীঘ্রই অ্যান্ড্রয়েডেও ফিচার যোগ হবে।

৯) বড় ইমোজি: ফেসবুক মেসেঞ্জারের মতো হোয়াটঅ্যাপেও বড় ইমোজির ফিচার আসছে খুব শীঘ্রই। তবে এটা iOS 10-এ প্রথম ফিচার করবে বলে জানা গিয়েছে।

১০) ভিডিও কলিং: অনেকে বলবেন এ তো পুরনো ফিচার। ঠিকই বলছেন। তবে গত আপডেটের সময় এই ফিচার ফের উড়ে গিয়েছে। তবে খুব শীঘ্রই এই ফিচার ফের যোগ হতে চলেছে হোয়াটসঅ্যাপে।

সূত্র: এই সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here