হোয়াইট হাউসে সাংবাদিক নিষিদ্ধ

0
257

_94843849_9f36ce31-fe57-41ea-a21b-5f68657c0106আন্তর্জাতিক ডেস্ক:হোয়াইট হাউসের এক সংবাদ সম্মেলনে নামকরা কিছু সংবাদপত্র এবং টেলিভিশন নেটওয়ার্কের সাংবাদিকদের ঢুকতে না দেয়ার তীব্র সমালোচনা চলছে।

শুক্রবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসারের সংবাদ সম্মেলনে যেসব গণমাধ্যমের সাংবাদিকদের ঢুকতে দেয়া হয়নি তাদের মধ্যে আছেন নিউইয়র্ক টাইমস, সিএনএন এবং বিবিসির মতো নামকরা প্রতিষ্ঠানের সাংবাদিকরা।

নামকরা সব গণমাধ্যমের সাংবাদিকদের এভাবে হোয়াইট হাউসের কোন সংবাদ সম্মেলনে অংশ নিতে না দেয়াকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করছেন প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচকরা।

নিউইয়র্ক টাইমস এ ঘটনার তীব্র সমালোচনা করে বলেছে, এটি যে যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক আদর্শের অবমাননা, তাতে কোন সন্দেহ নেই।

প্রেসিডেন্ট ট্রাম্প গতকালই গণমাধ্যমকে আবারও তাঁর ভাষায় ‘ফেক নিউজ’ বা ভুয়া খবরের জন্য তীব্র ভাষায় আক্রমণ করেন। আর এর কয়েক ঘন্টা পরেই হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসার এই পদক্ষেপ নেন।

শুক্রবার হোয়াইট হাউসের এই প্রেস কনফারেন্স হওয়ার কথা ছিল ব্রিফিং রুমে এবং ‘অন ক্যামেরা’। হোয়াইট হাউসে কাজ করার অনুমতি আছে যে সাংবাদিকদের, তাদের সবাই সেখানে যেতে পারেন।

কিন্তু হঠাৎ করে এই সংবাদ সম্মেলনটি বাতিল করা হয়। এরপর প্রেস সেক্রেটারি শন স্পাইসার তাঁর কক্ষে একটি পৃথক ব্রিফিং এ আমন্ত্রণ জানান নির্দিষ্ট কিছু সাংবাদিককে। প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসনের সঙ্গে ঘনিষ্ঠ বলে মনে করা হয় এমন সংবাদ মাধ্যমের সাংবাদিকদেরই সেখানে দেখা গেছে। এদের মধ্যে ছিল ফক্স নিউজ, ব্রেইটবার্ট নিউজ এবং ওয়াশিংটন টাইমস।

যাদের সেখানে ঢুকতে দেয়া হয়নি তাদের মধ্যে আছে বিবিসি, সিএনএন, নিউইয়র্ক টাইমস, লস এঞ্জেলেস টাইমস, বাজফিড, ডেইলি মেইল এবং পলিটিকো।

হোয়াইট হাউস সংবাদদাতাদের সংগঠন ‘হোয়াইট হাউজ করেসপন্ডেন্টস এসোসিয়েশনের প্রেসিডেন্ট জেফ মেসন এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

অন্যদিকে হোয়াইট হাউজের এই পদক্ষেপের প্রতিবাদে কয়েকটি গণমাধ্যমের সাংবাদিকরা সংবাদ সম্মেলন বর্জন করেন। এদের মধ্যে আছে এসোসিয়েটেড প্রেস, ইউএসএ টুডে এবং টাইম ম্যাগাজিন।

অন্যদিকে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, অনেক সাংবাদিককে যে এই সংবাদ সম্মেলনে ঢুকতে দেয়া হয়নি সেটা তারা জানতেন না। জানলে তাদের সাংবাদিকও এই সংবাদ সম্মেলন বর্জন করতেন।

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রেস সেক্রেটারি শন স্পাইসারকে জিজ্ঞেস করা হয়েছিল, সিএনএন এবং নিউইয়র্ক টাইমসের ওপর হোয়াইট হাউস ক্ষুব্ধ বলেই কি তাদের সেখানে ঢুকতে দেয়া হয়নি।

শন স্পাইসার এই অভিযোগ অস্বীকার করেন। তবে তিনি বলেন, “মিথ্যে খবর, মিথ্যে তথ্য পরিবেশন করা হবে আর আমরা বসে বসে দেখবো, তা হবে না।”-বিবিসি বাংলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here