হাইপোথাইরয়ডিজম সমস্যার ক্ষেত্রে করুন এই ৫ টি ব্যায়াম

0
155

squatহাইপোথাইরয়ডিজমের উপসর্গগুলোকে ম্যানেজ করতে স্ট্রেন্থ ট্রেইনিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আমেরিকার শারলোটেসভিল এর ইউনিভার্সিটি অফ ভার্জিনিয়া স্কুল অফ মেডিসিন এর রেজিস্টার্ড ডায়েটিশিয়ান এবং রিসার্চার অ্যানা উলফ বলেন, “আপনার থাইরয়েড গ্রন্থি যদি ঠিকভাবে কাজ না করে তাহলে আপনার বিপাক কমে যাবে এবং আপনার ওজন বৃদ্ধি পেতে শুরু করবে”। একবার ওজন বেড়ে গেলে তা কমানো বেশ কঠিন হয়ে যায়। উলফ আরো বলেন যে, হাইপোথাইরয়ডিজমের রোগীরা ক্লান্ত অনুভব করে এবং তাদের এনার্জি খুব কম থাকে বলে ব্যায়াম করাটাও কঠিন হয়ে পড়ে। তারপরও ব্যায়াম করা প্রয়োজন বিপাকের হার বৃদ্ধি করার জন্য এবং ওজন কমানোর জন্য। ওজন বৃদ্ধি ও মন্থর বিপাক প্রতিরোধে সাহায্য করে ক্যালরি পুড়লে। হাইপোথাইরয়ডিজমের পার্শ্ব প্রতিক্রিয়া প্রতিরোধে যে ব্যায়ামগুলো সাহায্য করে সেগুলো হচ্ছে –

১। পুশ-আপ

চার হাত-পায়ের উপর ভর দিয়ে উপুড় হন। হাত দুটো কাঁধের চেয়ে প্রসারিত করে রাখুন। পা দুটো একসাথে লাগিয়ে রাখুন। এই ব্যায়ামের ফলে হাত এবং পা শক্তিশালী হয়। আপনার মাথা থেকে পায়ের আঙ্গুল পর্যন্ত পুরো শরীর যাতে একই লাইনে থাকে সেদিকে খেয়াল রাখুন। আপনার বুক মেঝে থেকে ১ ইঞ্চি উপরের দূরত্বে নামিয়ে এনে ১ সেকেন্ড থাকুন এবং তারপর আবার উপরের দিকে ওঠান।

২। স্কোয়াটস

সোজা হয়ে দাঁড়িয়ে আপনার হাত দুটোকে সামনের দিকে সোজা করে প্রসারিত করুন। এবার হাঁটু ভেঙ্গে বসার ভঙ্গি করুন যাতে আপনার উরু ভূমির সমান্তরালে থাকে। এই ব্যায়ামটি করার সময় সামনের দিকে তাকিয়ে থাকবেন এবং আপনার হাঁটু দুটি যেন পায়ের আঙ্গুলের চেয়ে সামনের দিকে চলে না যায় সেদিকে খেয়াল রাখবেন।

৩। লেগ রেইজ

মেঝেতে সোজা হয়ে শুয়ে পড়ুন হাত দুটোকে পাশে সোজা করে রেখে। পায়ের পাতা মেঝেতে লাগিয়ে রাখুন, এর জন্য হাঁটু সামান্য বাঁকা করতে হবে। আপনার পা দুটোকে আস্তে আস্তে উপরের দিকে উঠাতে থাকুন। এমন অবস্থায় আপনার কোমর সামান্য উপরে উঠান। আস্তে আস্তে পূর্বের অবস্থায় ফিরে যান।

৪) ওয়াটার অ্যারোবিকস

শরীরে পানি এসে ফুলে গেলে ওয়াটার অ্যারোবিকস ভালো কাজে আসে। পানির মাঝে করা এই ব্যায়াম জয়েন্টের ওপর চাপ কমায়।

৫) ইয়োগা

আপনার পেশির শক্তি বাড়ায় ও পেশি মজবুত করে বিভিন্ন ধরণের ইয়োগা। এছাড়া প্রাণায়ামের ফলে শ্বাস-প্রশ্বাসের সমস্যাও দূর হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here