হঠাৎ যৌনতা বন্ধ করলে যা হতে পারে আপনার শরীরে…

0
159

ae0ae4bc1d5b7dceba259b75c9ea8484যৌনতা আজকাল আর কোন রাখঢাকের বিষয় নয়। প্রেম ও যৌনতা- দুটি পরিপূরক শব্দ। ডিভোর্স, স্বামী অথবা স্ত্রীর অকাল মৃত্যু, প্রেমে বিচ্ছেদ এবং সঙ্গীর কাছ থেকে দূরে থাকার ফলে হয়ত প্রতিনিয়ত যৌন মিলন সম্ভব হয় না। এ কারণে যৌনতা হারিয়ে যেতে পারে জীবন থেকে। এতে অনেক সময় ক্ষতিগ্রস্থ হয় শরীর। মানসিক দিক থেকে সুখ ও শান্তি চলে যায়। অনেক সমস্যা দেখা দেয়। তবে কিছু ক্ষেত্রে ভালোও হয়। সেক্স বন্ধ হওয়ার কারণে কী কী পরিবর্তন আসে তা নিয়েই আজকের প্রতিবেদন।

গবেষকরা বলছেন, চিরতরে সেক্স বন্ধ করে দিলে যে কোন মানুষের শারীরিক সিস্টেম ক্ষতিগ্রস্ত হয়। শরীর থেকে মনে এই রোগ ছড়াতে সময় লাগে না। টেনশন কমাতে এবং বিষন্নতা এড়াতে সেক্স খুব কার্যকরী ভূমিকা পালন করে, সেটিও জানাচ্ছেন গবেষকরা। সেক্স মানুষের আত্মবিশ্বাস মজবুত করতে সহায়তা করে। যদি কোন কারণে প্রাত্যহিক জীবন থেকে যৌনতা হারিয়ে যায়, বিপদে পড়তে পারেন আপনি। কিভাবে, চলুন জেনে নিই।

বিষণ্ণতা

সেক্স মানুষের বিষণ্ণতা কমায়। যৌনতার মাধ্যমে শরীরে সুখের হরমোন বৃদ্ধি পায়। কোন কারণে যদি জীবন থেকে যৌনতা হারিয়ে যায়, আপনি বিষণ্ণতায় ভুগতে বাধ্য হবেন। আপনার মন বেশিরভাগ সময় খারাপ থাকবে এবং কোন কাজে মনোযোগ দিতে ব্যর্থ হবেন।

যৌনতাড়িত 

নিয়মিত সেক্স করার অভ্যাস একবার বন্ধ হলে কামনা-বাসনার লাগাম ছাড়িয়ে যায়। তবে অনেকে মনে করেন, সেক্স হঠাৎ বন্ধ হয়ে গেলে মিলিত হওয়ার বাসনা কমে যায়। এই ধারণা সঠিক নয়। গবেষণা বলছে, যৌনতা বন্ধ হলে শারীরিক চাহিদা লাগামহীন হয়ে যেতে পারে।

হৃদযন্ত্রের ঝুঁকি

বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা বলছে, সেক্স করলে হৃদয় ভালো থাকে। হরমোনের নিঃসরণ যথাযথ পরিমাণে হতে থাকে। কিন্তু অনেকদিন সেক্স বন্ধ থাকলে হৃদযন্ত্রে নেতিবাচক সমস্যা তৈরি করতে পারে। শরীর দুর্বল হয়ে পড়ে। নিয়মিত এক্সারসাইজ করলে বা ট্রেডমিলে দৌড়ালেও লাভ হয় না।

ভবিষ্যত জটিলতা

অনেক লম্বা বিরতির পর আপনি যখন আবারও সেক্স করার ইচ্ছে পোষন করবেন, তখন আপনার মনকে শান্ত রাখা খুব জরুরি। আগের অভিজ্ঞতা এতে আপনাকে সেক্স করতে বাঁধা দিতে পারে। যেটি আপনাকে যৌন সুখের চেয়ে বেশি বিষণ্ণ করে তুলবে।

সূত্র- ডেকান ক্রনিকলস

LEAVE A REPLY

Please enter your comment!