হজযাত্রী পাঠানো নিয়ে শঙ্কা, পাল্টাপাল্টি অভিযোগ

0
242

14021485_1737767326474098_8348232083767916218_nঢাকা: নির্ধারিত সময়ের আর দুই সপ্তাহ বাকি থাকলেও মাত্র অর্ধেক যাত্রী আজ পর্যন্ত মক্কায় পৌঁছেছে। শনিবার পর্যন্ত ৪৮ হাজার হজযাত্রী পাঠানোর কথা জানিয়েছে ধর্মন্ত্রণালয়। বাকি আরো ৫০ হাজারেরও অধিক যাত্রী নির্ধারিত সময়ের মধ্যে পাঠানো নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। হজ এজেন্সিগুলোর সংগঠন হাব ও মন্ত্রণালয় এই পরিস্থিতির জন্য পাল্টাপাল্টি অভিযোগ তুলেছেন।

শনিবার রাতে যমুনা টিভির এক সরাসরি অনুষ্ঠানে হাবের সভাপতি ইব্রাহিম বাহার ও ধর্মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আব্দুল জলিল বর্তমান সার্বিক অবস্থান তুলে ধরেন।

হাব সভাপতি ইব্রাহিম বাহার এক প্রশ্নের জবাবে বলেন, ‘ধর্মমন্ত্রণালয়ের গাফিলতির কারণেই এই অবস্থার সৃষ্টি হয়েছে। মন্ত্রণালয় নির্ধারিত সময়ে ভিসার ব্যবস্থা করতে পারেনি! এটা তাদের একান্তই গাফিলতির ফল!”

জবাবে ভারপ্রাপ্ত ধর্ম সচিব আব্দুল জলিল বলেন,”আজকে পর্যন্ত ৮৫ হাজার ভিসা ইস্যু হয়ে গেছে। যাদের ভিসা হয়েছে তারা যেকোন সময় যেতে পারেন। কিন্তু এজেন্সির গাফিলতির কারণে অনেক ফ্লাইট খালি যাচ্ছে। এখন থেকে বিমানের প্রতিটি ফ্লাইটে এক্সট্রা স্লট করে ৩১৯ জনের জায়গার ৪১৯ জন করে যাত্রী যাবে। আর কোন শঙ্কা নেই। আগামীকাল থেকে কোন বিমান খালি যাবে না।’

এদিকে হাব সভাপতি পাল্টা প্রশ্ন রেখে বলেন, “আজ একদিনে ৭ হাজার ভিসা হলে। গত ১৫ দিনে ১ হাজারও হলো না কেন? এটা আমাদের প্রতিবাদ ও গণমাধ্যমের সমালোচনার কারণেই তারা নড়েচড়ে বসেছে।’
তবে সর্বশেষ সব হজযাত্রী সঠিক সময়ে পৌঁছানোর বিষয়ে আশাবাদী উভয় পক্ষ।

উল্লেখ, এবছর বাংলাদেশ থেকে প্রায় এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ পালনের জন্য সৌদিআরব যাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here