স্লোভাকিয়ানদের খেলা দেখাল বিশ্বচ্যাম্পিয়নরা

0
266

35B18D2C00000578-3660955-image-a-61_1466960049513স্পোর্টস ডেস্ক: ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের পর শেষ ষোলতেও দুর্দান্ত জার্মানি। রোববার নক আউট পর্বে তারা ৩-০ গোলে রীতিমতো উড়িয়েই দিয়েছে স্লোভাকিয়াকে। সেইসঙ্গে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালেও জায়গা করে নিয়েছে জোয়াকিম লোর দল।

২০১৪ বিশ্বকাপে অার্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জার্মানি। কিন্তু ব্রাজিল বিশ্বকাপের পর হঠাৎ করেই যেন খেই হারিয়ে ফেলে গোমেজ-মুলাররা। এমনকি ইউরোর আগেও ঠিক চ্যাম্পিয়ন জার্মানির দেখা মিলেনি মাঠে। কিন্তু ইউরোর মূল মঞ্চেই দুর্দান্ত জার্মান শিবির। রোববার নক আউট পর্বে স্লোভাকিয়ার বিপক্ষে ম্যাচেই যেন স্বরুপে ফিরল তারা। স্লোভাকিয়ার বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স উপহার দিয়ে ইউরো জয়ের স্বপ্ন দেখা অন্য দলগুলোকে যেন একটি সতর্কবার্তাই জানিয়ে দিল জার্মানি।

স্লোভাকিয়ার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্বক খেলে জোয়াকিম লোর শিষ্যরা। তার ফলও পেয়ে যায় খুব দ্রুত। ম্যাচের ৮মিনিটেই এগিয়ে যায় বিশ্বচ্যাম্পিয়নরা। ২৫ গজ দূর থেকে সুপার এক ভলিতে গোল করে জার্মানদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসান জেরোমি বোয়াটেং।

এগিয়ে গিয়ে আরও দুরুন্ত জার্মান দল। বিরতিতে যাওয়ার ২মিনিট আগে স্লোভাকিয়ার বিপক্ষে ব্যবধান দ্বিগুন করেন মারিও গোমেজ। এর ফলে ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় জোয়াকিম লোর দল।

আর দ্বিতীয়ার্ধের ৬৩ মিনিটে জার্মানির হয়ে তৃতীয় গোলটি করেন জুলিয়ান ড্র্যাক্সলার। এরপর আর কোন গোল না হলে ৩-০ ব্যবধানের সহজ জয় নিয়েই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে জার্মানি।

তবে কোয়ার্টার ফাইনালে উঠার ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে গোল ব্যবধানটা আরও বাড়াতে পারতো জার্মানি। ম্যাচের ১৪ মিনিটেই যে পেনাল্টি পায় তারা। কিন্তু পেনাল্টিতে গোল করার সহজ সেই সুযোগ কাজে লাগাতে পারেননি আর্সেনালের জার্মান মিডফিল্ডার মেসুত ওজিল।

তবে শেষ পর্যন্ত শেষ আটে জায়গা করে নিয়েই সন্তুষ্ট জার্মানি। সেমিফাইনালে উঠার পথে তাদের সামনে এখন বড় বাধা হতে পারে ইতালি অথবা টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন স্পেন। আর কোয়ার্টার ফাইনালের সেই বাধা পেরুলেই শিরোপা জয়ের পথে অনেকাংশেই এগিয়ে যাবে বিশ্বফুটবলের অন্যতম শক্তিশালী দল জার্মানি।

LEAVE A REPLY