স্মৃতিশক্তির উন্নতি ঘটায় হলুদ চা!

0
53

চা তো আমরা সবাই খাই। কেউ লাল চা, তো কেউ দুধ। কিন্তু হলুদের গুঁড়ো দিয়ে চা, ব্যাপারটা একটু অন্য রমক হয়ে গেল না। একাধিক গবেষণায় দেখা গেছে নানা চায়ে অল্প হলুদ মেশালে অথবা গরম জলে হলুদ গুঁড়ো দিয়ে খেলে শরীরের ভিতর এমন পরিবর্তন হতে শুরু করে যে কোনও রোগই আক্রমণ করার সাহসই পায় না। নিয়মিত হলুদ মেশানো চা খেলে যে যে উপকারগুলি পাওয়া যায়, সেগুলো জেনে নিন-

১) ক্যান্সার প্রতিরোধ করে-
সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে হলুদে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ, শরীরে যাতে ক্যান্সার সেল জন্ম নিতে না পারে সেদিকে খেয়াল করে। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না। এবার নিশ্চয় বুঝতে পরেছেন হলুদ চা খাওয়া কতটা প্রয়োজন।

২) স্মৃতিশক্তির উন্নতি ঘটে-
হলুদে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদানদের শরীরে থেকে বের করে দেয়। ফলে ব্রেন সেল ড্যামেজের আশঙ্কা কমে। অন্যদিকে কার্কিউমিন মস্তিষ্কের বিশেষ কিছু অংশের ক্ষমতা এতটা বাড়িয়ে দেয় যে স্মৃতিশক্তি লোপ পাওয়ার আশঙ্কা হ্রাস পায়। সেই সঙ্গে বুদ্ধির জোরও বাড়তে থাকে।

৩) হার্ট ভাল রাখে-
একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত হলুদ দিয়ে বানানো চা খেলে হার্টে রক্ত সরবরাহকারি আর্টারিদের কর্মক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে। ফলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হার্টের কোনও ধরনের ক্ষতি হওয়ার বা হার্ট ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। স্ট্রোকের মতো মরণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমাতেও হলুদ বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৪) খারাপ কোলেস্টেরল দূর করে-
কিছু গবেষণায় দেখা গেছে হলুদে উপস্থিত কার্কিউমিন রক্তে জমতে থাকা এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ফলে স্বাভাবিভাবেই হার্টের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা হ্রাস পায়। আসলে শরীরে কোলেস্টেরলের মাত্রা যত কমতে শুরু করে, তত হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনাও কমে। সেই সঙ্গে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সম্ভাবনাও হ্রাস পায়।

৫) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়-
একাধিক পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ হলুদ দিয়ে বানানো চা খেলে শরীরের ভিতর বেশ কিছু পরিবর্তন হতে থাকে, যার প্রভাবে ধীরে ধীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়তে শুরু করে। ফলে রোগমুক্ত জীবন পাওয়ার স্বপ্ন একেবারে হাতের মুঠোয় চলে আসে।

কীভাবে বানাবেন হলুদ চা-

– এক/দুই কাপ পানি।
– এক/দুই চা চামচ হলুদ গুঁড়ো।
– এক/দুই চামচ আদা গুঁড়ো।
– সামান্য দারুচিনি গুঁড়ো।
– স্বাদ বাড়াতে মধু।

LEAVE A REPLY