স্বর্ণপদক পেলেন ইউনূস

0
107

muhammad-yunusআন্তর্জাতিক ডেস্ক: ভারতের তিরুপতিতে অনুষ্ঠিত ১০৪তম ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে নোবেলজয়ী বাংলাদেশি প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে স্বর্ণপদকে ভূষিত করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কংগ্রেসে মূলবক্তা হিসেবে আমন্ত্রিত আরো ৫ জন নোবেল লরিয়েটের সঙ্গে প্রফেসর ইউনূসকে মঙ্গলবার ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের উদ্বোধনী দিনে এই সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে অন্ধ্র প্রদেশের মূখ্যমন্ত্রী চন্দ্র বাবু নাইডু, কয়েকজন ইউনিয়ন মন্ত্রী এবং ভারতের প্রখ্যাত বিজ্ঞানীরা উপস্থিত ছিলেন।

৪ জানুয়ারি বুধবার ইউনূস সেন্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, প্রধানমন্ত্রী মোদি ও অন্য বক্তারা ভারতের বিজ্ঞান নীতি এবং বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা ভারতীয় সমাজকে কীভাবে রূপান্তরিত করছে ও ভারতকে বিশ্ব নেতাদের আসনে নিয়ে যাচ্ছে সে বিষয়ে বক্তব্য রাখেন।

পাঁচ দিনব্যাপী এই বিজ্ঞান কংগ্রেসে ভারতের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের অনেকেই সমবেত হয়েছেন। তিরুমালা পাহাড়ের পাদদেশে অবস্থিত নয়নাভিরাম এই মন্দির নগরীতে অনুষ্ঠিত এই কংগ্রেসে আরো যোগ দিয়েছেন পৃথিবীর অন্যান্য দেশ থেকে আগত কয়েকজন প্রখ্যাত বিজ্ঞানী, ভারতের মূখ্য বিজ্ঞান নীতি প্রণেতা ও প্রশাসক এবং ভারতের সব রাজ্য থেকে আগত বিভিন্ন পর্যায়ের প্রায় ২০ হাজার গবেষক, শিক্ষক ও ছাত্র।

বরাবরের মতোই ভারতীয় বিজ্ঞান কংগ্রেস উপলক্ষে পুরো শহরজুড়ে বিরাজ করছে একটি উৎসবমুখর পরিবেশ এবং শহরটি রূপ নিয়েছে একটি আকর্ষণীয় বিজ্ঞান প্রদর্শনীতে।

এদিকে বুধবার কংগ্রেসের একটি প্লেনারি সেশনে ভাষণ দেন প্রফেসর ইউনূস। অন্ধ্র প্রদেশের তিরুপতিতে অবস্থিত শ্রী ভেংকটেশ্বর বিশ্ববিদ্যালয়ে এই বিজ্ঞান কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here