সৌদি-ইরান বরফ গলছে, সেপ্টেম্বরে কূটনৈতিক সফর বিনিময়

0
76

আর্ন্তজাতিক ডেস্ক: সৌদি আরব ও ইরান রেষারেষি বাদ দিয়ে ফের সুসম্পর্কের পথে হাঁটতে যাচ্ছে। পবিত্র হজের শেষে আগামী সেপ্টেম্বরেই উভয় দেশের মধ্যে কূটনৈতিক সফর বিনিময় শুরু হতে পারে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবেদ জারিফ বুধবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইসনাকে এ কথা জানিয়েছেন।

জারিফ বলেন, সফরের জন্য উভয় দেশের কর্মকর্তাদের ভিসা দেয়া হয়েছে। এখন আমরা চূড়ান্ত পর্যায়ের কিছু পদক্ষেপ সম্পন্ন হওয়ার অপেক্ষা করছি। এরপর আমাদের কূটনীতিকরা সৌদিতে নিজেদের দূতাবাস ও কনস্যুলেট অফিস এবং সৌদি কূটনীতিকরা নিজেদের দূতাবাস ও কনস্যুলেট অফিসগুলো পরিদর্শন করতে পারবে।

উল্লেখ্য, সৌদি আরবের শিয়া ধর্মগুরু শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকরকে কেন্দ্র করে ২০১৬ সালের জানুয়ারি মাসে তেহরানের সৌদি দূতাবাসে বিক্ষোভকারীরা হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেয়। এর জের ধরে সৌদি ও ইরান কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে।

এরপর নিরাপত্তাসহ অন্যান্য প্রয়োজনীয় সুযোগ না পাওয়ার কারণে গত বছর ইরানের মুসলমানরা হজ পালন থেকে বঞ্চিত হয়।

এছাড়া সিরিয়া ও ইয়েমেনের গৃহযুদ্ধে ইন্ধনকে ঘিরে সৌদি ও ইরানের মধ্যে সম্পর্কে চরম অবনতি ঘটে।

সর্বশেষ গত জুনে ইরানের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগে মিত্র দেশ কাতারের সঙ্গে সৌদির নেতৃত্বে ছয় দেশ কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার ঘোষণা দেয়।

তবে গত কয়েক সপ্তাহ ধরে পর্দার আড়ালে সৌদি ও ইরানের মধ্যে সম্পর্ক সহজীকরণের জন্য নানা দৌড়ঝাপ শুরু হয়। যার ফল হিসেবে এ বছর ইরানের মুসলমানরা হজ করতে পারবে বলে এক চুক্তিতে উপনীত হয় সৌদি আরব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here