সৌদিতে বাংলাদেশি অবিবাহিত পুরুষ গৃহশ্রমিকদের ভিসা বন্ধ

0
257

13775432_1090893400998579_4060948708279030794_nঢাকা: সৌদি আরবে বাংলাদেশি অবিবাহিত পুরুষ শ্রমিকদের ভিসা দেয়া সাময়িক স্থগিত করেছে সৌদি আরব। দেশটির কর্তৃপক্ষ বলছে, যাদের এমন গৃহশ্রমিক প্রয়োজন তারা যেন অন্য কোন দেশ থেকে তাদের চাহিদা মেটানোর চেষ্টা করেন।

তবে অন্য দেশ থেকে পুরুষ গৃহকর্মী নেয়ার অনুমতি অনেক ক্ষেত্রেই নিয়ন্ত্রিত এবং তা নির্ভর করে যিনি নিয়োগ দেবেন তার বৈবাহিক অবস্থার ওপর। এর আগে বাংলাদেশি নন এমন ‘সিঙ্গেল’ পুরুষ গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে মন্ত্রণালয় তিনটি ক্যাটেগরি করে দেয়। তাতে ড্রাইভার, গৃহস্থালির কাজ ও নার্সের মতো পদে পুরুষ নিয়োগের অনুমতি দেয়া হয়। অন্যদিকে ‘সিঙ্গেল’ নন এমন বাংলাদেশি পুরুষকে গৃহকর্মে নিয়োগের অনুমতি দেয়া হয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল খাইল বলেছেন, অন্য গ্রুপের শ্রমিকদের অগ্রাধিকার দেয়ার জন্য বাংলাদেশি অবিবাহিত পুরুষদের নিয়োগ স্থাগিত করা হয়েছে। বাংলাদেশি পুরুষদের নিয়োগ করতে চান এমন অবিবাহিত সৌদি নাগরিকরা বলেছেন, তারা বার বার এমন শ্রমিক নিয়োগের জন্য আবেদন করেছেন। কিন্তু তা প্রত্যাখ্যান করা হয়েছে। তাদেরকে বলা হয়েছে অন্য দেশের শ্রমিক খুঁজে নিতে। প্রায় আট বছর বাংলাদেশি শ্রমিক নেয়া বন্ধ রাখার পর গত বছর মন্ত্রণালয় বাংলাদেশি নারী ও পুরুষদের সৌদি আরবে গৃহকর্মে নিয়োগের অনুমতি দেয় সৌদি আরবের মন্ত্রণালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here