সৌদিতে নয়, ভ্যাটিকানে ঘোমটা দিলেন মেলানিয়া!

0
73

trump-melania_48066_1495771630আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার রোমের ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেন। পোপের সঙ্গে সাক্ষাৎকালে ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প কালো পোশাক ও কালো ঘোমটা পরেছিলেন। পোপের সঙ্গে সাক্ষাতের ক্ষেত্রে তিনি তার পূর্বের ফার্স্টলেডিদের অনুসরণ করে কালো পোশাক পরেন।

এ সময় ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পসহ অন্য নারী সদস্যরাও একই ধরনের কালো পোশাক ও কালো ঘোমটা পরেছিলেন। ফার্স্টলেডি হিসেবে নিজের প্রথম কোনো বিদেশ সফরে মেলানিয়া নিজের মতো করে পোশাক পছন্দ করেছেন এবং এ ক্ষেত্রে বুধবার পোপের সঙ্গে সাক্ষাৎ ব্যতিক্রম কিছু ছিল না।

ভ্যাটিকানের নিয়ম মেনে মেলানিয়া কালো পোশাক ও কালো ঘোমটা পরে পোপের সঙ্গে সাক্ষাৎ করেন।

সিএনএন জানায়, এ নিয়ে বিভিন্ন মহলে কিছু প্রশ্ন দেখা দিয়েছে, সৌদি আরবের মতো একটি রক্ষণশীল মুসলিম দেশে কোনো হিজাব পরলেন না অথচ ভ্যাটিকানে কেন মেলানিয়া কালো পোশাক ও কালো ঘোমটা পরলেন।

এমন প্রশ্নের উত্তরে ফার্স্টলেডির জনসংযোগ পরিচালক বলেন, ‘ভ্যাটিকানের প্রটোকল অনুযায়ী, পোপের সঙ্গে ব্যক্তিগত সাক্ষাৎ করতে হলে কোনো নারীকে লম্বা হাতাওয়ালা দীর্ঘ কালো পোশাক ও মাথা ঢেকে থাকে এমন কালো ঘোমটা পরতে হয়।’

রোম সফরের কয়েক দিন আগে সৌদি আরব সফরকালে ফার্স্টলেডি দেশটির প্রথাগত হিজাব এড়িয়ে যান এবং কোনো রকম মাথা না ঢেকে দেশটির বেশির ভাগ নারী আবায়া নামে যে লম্বা পোশাক পরেন অনেকটা তার মতো দেখতে কালো জাম্পসুট পরে ইসলাম ধর্মের জন্মভূমিতে পা রাখেন।

অবশ্য মেলানিয়ার এ পোশাকের প্রশংসা করেছে সৌদির স্থানীয় সংবাদপত্রগুলো। সৌদি আরবে কেন মেলানিয়া হিজাব পরলেন না- এমন প্রশ্ন করা হলে, স্টেফানি গ্রিসাম বলেন, ‘সৌদি আরবের ক্ষেত্রে দেশটি থেকে ফার্স্টলেডি কী পোশাক পরবেন এমন কোনো অনুরোধ বা কোনো ধরাবাধা নিয়ম ছিল না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here