সৌদিতে কানাডার রাষ্ট্রদূত বহিষ্কার, নিজেদের দূত প্রত্যাহার

0
34

আর্ন্তজাতিক ডেস্ক: সৌদি আরব থেকে কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে কানাডা-সৌদির সব ধরনের বাণিজ্য এবং বিনিয়োগ স্থগিতের ঘোষণা দিয়েছে সৌদি।

সৌদিতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে ২৪ ঘণ্টার মধ্যে নিজের দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেয়ার পাশাপাশি কানাডা থেকেও নিজেদের দূত প্রত্যাহার করে নিয়েছে দেশটি।

সৌদি আরবে আটক মানবাধিকারকর্মীদের বিষয়ে কানাডা হস্তক্ষেপ করছে- এমন অভিযোগের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী সামাজিক মাধ্যম টুইটারে নিজের অ্যাকাউন্টে কয়েক দফা টুইটে জানিয়েছেন, সৌদিতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে কানাডায় নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকে দেশে তলব করা হয়েছে।

সম্প্রতি সৌদিতে মানবাধিকারকর্মীদের আটকের বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে কানাডা।

আটক হওয়া মানবাধিকারকর্মীদের মধ্যে রয়েছেন সৌদি-আমেরিকান নারী অধিকার আন্দোলনকারী সামার বাদাওয়ি। সৌদিতে নারীদের ওপর পুরুষদের অভিভাবকত্বের যে প্রথা তা বিলুপ্তির আহ্বান জানিয়েছিলেন বাদাওয়ি।

ওই নারীসহ কয়েকজন মানবাধিকারকর্মীকে আটকের পর তাদের অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছিল কানাডা।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সৌদি তার অভ্যন্তরীণ বিষয়ে কারো হস্তক্ষেপ সহ্য করবে না। দুটি দেশের সম্পর্কের ক্ষেত্রে এ ধরনের বক্তব্য গ্রহণযোগ্য নয় বলেও উল্লেখ করা হয়েছে।

কানাডার এমন বক্তব্য একটি হামলার মতো বলে উল্লেখ করেছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। সে কারণেই কানাডার সঙ্গে নতুন করে সব ধরনের বাণিজ্য এবং দুই দেশের মধ্যে লেনদেন ও বিনিয়োগ স্থগিত রাখা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!