সুস্থ থাকার জন্য খাবার খেতে হবে রক্তের গ্রুপ অনুযায়ী

0
95

বেশ কিছু গবেষণায় দেখা গেছে রক্তের গ্রুপ আপনার স্বাস্থ্য ভালো থাকা না থাকার ব্যাপারে বিশাল প্রভাব ফেলে। ওজন নিয়ন্ত্রণ, দীর্ঘমেয়াদি রোগ প্রতিরোধ এবং এমনকি মনের গতিবিধি এবং মেজাজ-মর্জি প্রভৃতি রক্তের গ্রুপ দ্বারা প্রভাবিত হয়।

এছাড়া বিশেষ কিছু পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার বিশেষ রক্তের গ্রুপের মানুষরা বেশি হজম করতে পারেন। সুতরাং স্বাস্থ্য ভালো রাখার জন্য রক্তের গ্রুপ অনুযায়ী খাবার বাছাই করতে হবে।

প্রধান চারটি রক্তের গ্রুপ হলো এ, বি, ও, এবি। আর প্রতিটি রক্তের গ্রুপই অনন্য বৈশিষ্ট্যের অধিকারী। দুটি ভিন্ন গ্রুপের রক্ত যেমন একসঙ্গে মেলানো যায় না তেমনি একই ধরনের খাদ্যাভ্যাস দুটি ভিন্ন রক্তের গ্রুপের অধিকারী মানুষের জন্য সমানভাবে কার্যকর নয়।

আসুন জেনে নেওয়া যাক রক্তের গ্রুপ অনুযায়ী আপনার জন্য সঠিক খাবারটি কী।

ও গ্রুপ
ও গ্রুপের রক্তধারীদের জন্য মাংস বেশ উপযোগী খাদ্য। মাংসই তাদের জন্য প্রোটিনের সবচেয়ে ভালো উৎস। এছাড়া অল্প কিছু সবজি আছে যে এই গ্রুপের রক্তধারীদের জন্য উপযোগী, যেমন, স্পিনাক ও ব্রোকোলি।

এ গ্রুপ
এই গ্রুপের রক্তধারীদের জন্য সবজি এবং শস্যজাতীয় খাবারই সবচেয়ে উপযোগী। আপেল, অ্যাভোকাডো, চীনা বাদাম এবং বেরিও এই গ্রুপের রক্তধারীদের জন্য ভালো।

বি গ্রুপ
এই গ্রুপের রক্তধারীদের খাদ্য বাছাইয়ের সময় লাল মাংস, টার্কি এবং মাছের ওপর গুরুত্ব দেওয়া উচিত। আর মুরগীর মাংস থেকে দূরে থাকা উচিত। শস্য, সবুজ সবজি এবং ফলও তাদের জন্য ভালো। তবে বেশ কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে ভুট্টা, ডাল এবং যে কোনো ধরনের বীজ জাতীয় খাদ্য এড়িয়ে চলা উচিত তাদের।

এবি গ্রুপ
এদের খাওয়া উচিত সবজি, মাছ এবং টার্কি। সামুদ্রিক খাদ্য, টোফু, শীম এবং কলাই জাতীয় শুঁটি এদের জন্য প্রোটিনের সবচেয়ে ভালো উৎস। তরমুজ, আপেল, কলা, ডুমুর খাওয়া যেতে পারে। তবে তাদেরকে অবশ্যই লাল মাংস থেকে দূরে থাকতে হবে।

সূত্র: এনডিটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here