সুরঞ্জিতের মৃত্যুতে প্রবাসীদের শোক

0
237

02052017_02_US_JOURNALISTSনিউ ইয়র্ক প্রতিনিধি: আওয়ামী লীগের নেতা সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে শোক জানিয়ে বিবৃতি দিয়েছে ‘যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ’, ‘নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগ’, ‘বাংলাদেশি-আমেরিকান ডেমোক্র্যাটিক লীগ’-এর নেতারা। এছাড়া শোক প্রকাশ করেছে ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব’-এর সাংবাদিকরা।

পৃথক পৃথক বিবৃতিতে এসব সংগঠনের নেতারা বাংলাদেশের রাজনীতিতে প্রবীণ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে বাংলাদেশ একজন বিজ্ঞ পার্লামেন্টারিয়ান হারিয়েছে বলে উল্লেখ করা হয়। বিবৃতিগুলোতে প্রয়াত এ নেতার শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহমর্মিতা জানানো হয়েছে।

নেতাদের মধ্যে রয়েছেন ‘যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ’-এর সভাপতি সিদ্দিকুর রহমান এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, ‘নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগ’-এর ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী এবং সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরী, ‘বাংলাদেশি-আমেরিকান ডেমোক্র্যাটিক লীগ’-এর সভাপতি খোরশেদ খন্দকার এবং সেক্রেটারি সেবুল মিয়া।

আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিকরাও শোক প্রকাশ করেছে। একইসাথে সিরাজগঞ্জে সাংবাদিক খুনের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয় প্রবাসী সাংবাদিকদের পক্ষ থেকে।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের টক অব দ্য টাউন পার্টি হলে প্রবাসী সাংবাদিকদের এক সভায় এ শোক জানানো হয়।

‘ঠিকানা’র সম্পাদক লাবলু আনসারের সঞ্চালনায় এ সভায় ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব’-এর আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। সভা চলাকালে আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুর সংবাদ এলে তার আত্মার শান্তি কামনা এবং শোক-সন্তপ্ত পরিবারের প্রতি সহমর্মিতা জানান সভায় উপস্থিত সাংবাদিকরা।

এ সময় ‘দৈনিক সমকাল’-এর সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর প্রতিনিধি আব্দুল হাকিম শিমুলকে গুলি করে হত্যার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান সাংবাদিকরা। এ হত্যাকাণ্ডের জন্যে দায়ী পৌর মেয়রের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের নিরাপত্তা জোরদারের আহ্বান জানানো হয় বাংলাদেশ সরকারের প্রতি।

সভায় উপস্থিত ছিলেন ‘দৈনিক ইত্তেফাক’-এর বিশেষ সংবাদদাতা শহীদুল ইসলাম, ‘ভয়েজ অব আমেরিকা’র সাংবাদিক সেলিম হোসেন, ‘আরটিভি’র যুক্তরাষ্ট্র প্রতিনিধি আশরাফুল হাসান বুলবুল এবং রেজাউল করিম রাজু, ‘এটিএন বাংলা’ ও ‘এটিএন নিউজ’-এর যুক্তরাষ্ট্র প্রতিনিধি কানু দত্ত, ‘সাপ্তাহিক ঠিকানা’র বার্তা সম্পাদক মিজানুর রহমান এবং বিশেষ সংবাদদাতা আবুল কাশেম, ‘সাপ্তাহিক’-এর ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী, ‘বাংলা টিভি’র মহাপরিচালক মীর-ই শিবলী, ‘এখন সময়’-এর ফারহানা চৌধুরী, ‘বাংলা টিভি’র আমজাদ হোসেন, রিজু আহমেদ এবং সাজ্জাদ হোসেন, ‘ভোরের কাগজ’-এর শামীম আহমেদ, ‘বাংলা ভিশন’-এর যুক্তরাষ্ট্র প্রতিনিধি আজিমউদ্দিন অভি, ‘আইটিভি’র জাকির হোসেন জাহিদ, ‘খবর ডটকম’-এর শিব্বির আহমেদ, ‘নোঙর টিভি’র জাহেদ শরিফ, ‘সাপ্তাহিক জন্মভূমি’র তপন চৌধুরীসহ আরও অনেকে।

কাজী শামসুল হককে প্রধান নির্বাচন কমিশনার এবং আকবর হায়দার কিরণ ও রাশেদ আহমেদকে সদস্য করে ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব’-এর নির্বাচন কমিশন গঠিত হয়েছে। সভায় আসন্ন প্রেসক্লাব নির্বাচনকে সফল করার সংকল্প ব্যক্ত করেন সংগঠনটির সদস্যরা।

এর আগে এই ক্লাবের কার্যকরী কমিটির সভায় যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলামের ওপর হামলাকারী সাধারণ সম্পাদক দর্পণ কবীরের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব ও সাংগঠনিক রীতি অনুযায়ী তার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্যে ক্লাবের কার্যকরী কমিটির প্রতি দাবি জানানো হয় এ সভা থেকে।

সাংবাদিক নেতারা অভিযোগ জানিয়ে বলেন,গত ১ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন কমিশনের কাছে ভোটার তালিকা হস্তান্তর করার কথা। কিন্তু কার্যকরী কমিটির সভাপতি সেটি না করে উল্টো নির্বাচন কমিশনকে ধমক দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন সাধারণ সদস্যদের নিয়ে শীগগিরই একটি সভা করার সিদ্ধান্ত নিয়েছে। সেই সভায় সকল সদস্যদের উপস্থিত থাকার অনুরোধ জানান সাংবাদিক নেতারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here