সুইডেনে বাংলাদেশ দূতাবাস আয়োজিত অমর একুশের অনুষ্ঠানে-সুইডেন আওয়ামী লীগের যোগদান

0
195

02222017_05_SWEEDEN_AL_EKUSHসুইডেন: সুইডেন লীগের এক প্রেস বিজ্ঞপ্তিতে-জানানো হয়েছে যে, ২১শে ফেব্রুয়ারী ২০১৭, ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে, নেদারল্যান্ডস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ এক অনুষ্ঠানের আয়োজন করেন। প্রথমেই ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী-আমি কি ভূলিতে পারি’ উপস্থিত সকলের সমবেত কণ্ঠে ‘মহান একুশের এই গানটি পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠানটি শুরু হয়।

মহতি এই অনুষ্ঠানে-১৯৫২ সালের ভাষা আন্দোলনে নিহত আব্দুল জব্বার, বরকত, রফিক, শফিক, সালাম ও আউয়ালসহ সকল শহীদদের স্মৃতির স্মরণে ও শ্রদ্ধা নিবেদন করে, এক মিনিট নীরবতা পালন করা হয়। মাতৃভাষা আন্দোলনে-নিহত সকল শহীদদের এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে, একুশের তাৎপর্য বর্ণনা করে, বক্তব্য রাখেনঃ দূতাবাসের মান্যবর ভারপ্রাপ্ত রাষ্ট্র্রদূতজনাব শেখ মোঃ শাহরিয়ার মোশাররফ । বাঙলা ভাষা ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ‘ইউনেস্কোর স্বীকৃতি লাভের জন্য বাংলাদেশের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনাসহ অন্যান্যদের অবদানের কথাও তিনি তুলে ধরেন।

অমর একুশে ফেব্রুয়ারী, ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষ্যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ, মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা প্রেরীত বাণী পাঠ করেন, দূতাবাসের কর্মকর্তারা । মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে, মহান একুশের তাৎপর্য আলোচনায়-অংশ নিয়ে, বক্তব্য রাখেন, সুইডেন আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও বর্তমান আহ্বায়ক সর্বজন শ্রদ্ধেয় জননেতা বীর মুক্তিযোদ্ধা জনাব সামসুদ্দিন আহমেদ খেতু মিয়া ,সদস্য সচিব লাভলু মনোয়ার,সদস্য শফিকুল আলম লিটন ,সদস্য জনাব হেদায়েতুল ইসলাম শেলী , বঙ্গবন্ধু ফাউন্ডেশন সুইডেন শাখার সভাপতি প্রকৌশলী মাহফুজুর রহমান ভুইয়া,সাধারন সম্পাদক নাজমুল হাছান খান,বাংলদেশ ছাত্রলীগ সুইডেন শাখার সিনিয়র সভাপতি সুমন হোসেন, শোভন চৌধুরী প্রমুখ । সুইডেন আওয়ামীলীগের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা জনাব সামসুদ্দিন আহমেদ খেতু মিয়া তার বক্তব্যে বলেন, মহান ভাষা আন্দোলনের চেতনায়-নতুন প্রজন্মদের উজ্জীবিত করতে হবে। এবং আমাদের সংস্কৃতিতে ও সর্বস্তরে ‘মাতৃভাষা বাঙলা’ চালু করতে হবে।

উক্ত অনুষ্ঠানে-অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেনঃ সুইডেন আওয়ামী লীগের যুগ্ন আহ্বায়ক জনাব শেখ মোখলেস মিরাজ কাজী তুষার, মনির,সাইফুল ইসলাম চুন্নু,নাহার মমতাজ ,আফসার খান ,ফয়সাল আহমেদ ,একরামুল হকসহ বিপুল সংখ্যক প্রবাসী বাঙ্গালী ভাই ও বোনেরা উপস্থিত ছিলেন। মহান একুশের অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য অতিথিবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্র্রদূত সাহেব। এবং উক্ত অনুষ্ঠান শেষে-রাতের খাবার পরিবেশন করে, আমন্ত্রীত সকল অতিথিদের আপ্যায়ণ করা হয়।