সীমান্তে অতিরিক্ত সেনা, মিয়ানমার রাষ্ট্রদূতকে তলব

0
39

ঢাকা: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে অতিরিক্ত সেনা মোতায়েন করায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ। বৃহস্পতিবার বিকালে মিয়ানমারের রাষ্ট্রদূত লোইন উকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে নিয়ে আনুষ্ঠানিক প্রতিবাদপত্র হস্তান্তর করা হয়।

এর আগে বিজিবি জানায়, নাইক্ষ্যংছড়ির তমব্রু সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে মিয়ানমার। নোম্যান্সল্যান্ডে রোহিঙ্গা ক্যাম্পের পাশে বৃহস্পতিবার সকাল থেকে অবস্থান নেয় দেশটির সেনারা। সেখানে আগে যে পরিমাণ রোহিঙ্গা ছিল এখন তার চেয়ে অনেক কমসংখ্যক রোহিঙ্গা অবস্থান করছে।

সকাল থেকে সীমান্তের জিরো পয়েন্টে মিয়ানমারের বাড়তি সেনা সদস্যদের অবস্থান লক্ষ করা গেছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে।

তমব্রু সীমান্তের এক কিলোমিটার মধ্যে দুই শতাধিক সেনা সশস্ত্র অবস্থান নিয়েছে। অনাকাঙ্ক্ষিত ঘটনা মোকাবেলায় সতর্ক অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি।

বৃহস্পতিবার সকাল থেকেই ওই সীমান্তে ভারি অস্ত্রসহ সেনা মোতায়েন করে মিয়ানমার সেনাবাহিনী। বাংলাদেশের পক্ষ থেকে পতাকা বৈঠকের আমন্ত্রণ জানানো হলেও তারা তাতে সাড়া দেয়নি। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দফতর থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বান্দরবান প্রতিনিধি জানিয়েছে, আতঙ্কে নোম্যান্সল্যান্ডে আশ্রয় নেয়া সাড়ে ছয় হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্ঠা চালাচ্ছে।

সীমান্তে অতিরিক্ত বিজিবিসহ নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরওয়ার কামাল।

ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের অনেকে জানান, বাংলাদেশে অনুপ্রবেশে নানাভাবে চাপ দিচ্ছে মিয়ানমার সেনারা। এ নিয়ে সেনা সদস্যদের সঙ্গে বাগ্বিতণ্ডায় জড়িয়ে পড়েন তারা। নিজেদের মিয়ানমারের নাগরিক দাবি করে বাংলাদেশে ঢুকতে অস্বীকৃতি জানায় রোহিঙ্গারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here