‘সিরিয়ায় হামলাও ইরাকের মতো ষড়যন্ত্রমূলক’

0
85
untitled-39_284601আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিযোগ করেছেন, সিরিয়ায় হামলাও ইরাকের মতো ষড়যন্ত্রমূলক। সিরিয়ায় হামলা চালানো ও প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ফাঁসানোর পরিকল্পনা যুক্তরাষ্ট্র আগেই করেছিল। রাসায়নিক অস্ত্রের অভিযোগ বাশারের ওপর চাপিয়ে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ক্রুজ হামলা পূর্বপরিকল্পিত ছিল। ইরাকে গণবিধ্বংসী অস্ত্র আছে_ এমন মিথ্যা অভিযোগে দেশটিতে ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের আগ্রাসন চালানো ও সাদ্দামকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের সঙ্গে এর মিল রয়েছে।

গতকাল মঙ্গলবার ইতালির প্রেসিডেন্ট সের্গিও মাত্তারেল্লার সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পুতিন এ অভিযোগ করেন। তিনি বলেন, অরগানাইজেশন ফর দ্য প্রোহিভিশন অব কেমিক্যাল উইপনস-এ তিনি সিরিয়ায় রাসায়নিক হামলার অভিযোগ তদন্তের অনুরোধ জানাবেন।

এদিকে আসাদকে ক্ষমতা থেকে সরাতে পশ্চিমা দেশগুলোকে পাশে চায় যুক্তরাষ্ট্র। গতকাল ইতালির লোকায় বিশ্বের শীর্ষ সাত ধনী দেশের জোট জি-৭-এর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এই আহ্বান জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। আসাদকে ক্ষমতায় রেখে দেশটির সংকটের কোনো সমাধান হবে না_ এই মর্মে একমত হয়েছে দেশগুলো। তবে রাশিয়া ও সিরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপে একমত হতে ব্যর্থ হয়েছেন নেতারা। একটি সূত্র জানিয়েছে, গত সপ্তাহে সিরিয়ার রাসায়নিক হামলার তদন্ত হওয়ার আগ পর্যন্ত সিরিয়া বা রাশিয়ার ওপর কোনো অবরোধ আরোপ করা হবে না। এদিকে, গত সোমবার ট্রাম্প ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গেও টেলিফোনে সিরিয়া ইস্যুতে কথা বলেছেন। তারা এ ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। খবর বিবিসি ও সিএনএনের।

এদিকে রাসায়নিক হামলার জবাবে সিরিয়ায় ?যুক্তরাষ্ট্রের চালানো ক্ষেপণাস্ত্র হামলায় সিরীয় বিমানবাহিনীর ২০ শতাংশ যুদ্ধবিমান ধ্বংস হয়েছে বলে জি-৭ বৈঠকে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here