‘সাড়ে ৩ লাখ কর্মী মালয়েশিয়ায় কাজের সুযোগ পাবে’

0
156

14ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৫ জানুয়ারি ২০১৭ তারিখে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর আলাপের পরিপ্রেক্ষিতে মালয়েশিয়া সরকার বিদেশি কর্মীদের জন্য সময়িক ওয়ার্ক পাস ইস্যুর ঘোষণা দিয়েছে। ফলশ্রুতিতে মালয়েশিয়ায় অবস্থানরত আনুমানিক ৩ লাখ ৫০ হাজার বাংলাদেশি কর্মী সেদেশেই কাজের সুযোগ পাবে। তা না হলে কর্মীদের দেশে ফিরে আসতে হতো।

বুধবার জাতীয় সংসদের সাংসদ কামাল আহমেদ মজুমদার (ঢাকা-১৫) এর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের ১৬২ টি দেশে এক কোটিরও বেশি বাংলাদেশি কর্মী বর্তমানে কর্মরত আছে। বিদেশে যেসব কর্মী আনডকমেন্টেট অবস্থায় আছে তাদেরকে সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ মিশনের মধ্যমে বৈধকরণ, আইনি সহায়তা প্রদান এবং দেশে ফিরিয়ে অনার ব্যবস্থা করা হয়।

তিনি বলেন, বর্তমান সরকারের কূটনৈতিক প্রচেষ্টার ফলে সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার এবং ইরাকে ১০ হাজার আনডকমেন্টেট অভিবাসীকে বাংলাদেশি শ্রমিকের বৈধতা প্রদান করা হয়েছে।

আইন বর্হিভূত কাজের সাথে জড়িত এজেন্সির বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সকল জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ মোবাইল কোর্ট পরিচালনা করে। যে কোন আইন বর্হিরভূত কাজের সাথে জড়িত রিক্রুটিং এজেন্সি ও মেডিকেল সেন্টার গুলোকে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০১৩ এর ধারা ৩২ ও ৩৫ এর আওতায় তাৎক্ষণিক জরিমানা ও কারাদণ্ডে দণ্ডিত করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here