সারাদেশে বিক্ষোভ মিছিল করবে বিএনপি

0
216

15ঢাকা: আজ ১৩ ই নভেম্বর রাজধানীর সোওরাওয়ার্দি উদ্যানে সমাবেশ করতে অনুমতি না দেয়ার প্রতিবাদে আগামীকাল সোমবার ঢাকা মহানগরীর প্রতিটি থানায় এবং সারাদেশের জেলা সদরগুলোতে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ করবে বিএনপি।

রোববার বেলা সাড়ে ১২টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসুচি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘জাতীয় বিপ্লব ও সংহতি’ দিবস উপলক্ষে গত ২০ অক্টোবর এক যৌথসভায় সিদ্ধান্ত নেয়া হয় ৮ নভেম্বর সোওরাওয়ার্দি উদ্যানে সমাবেশ করার। এরপর আমরা আনুমতির জন্য আবেদন করেছিলাম। কিন্তু পুলিশ আমাদেরকে অনুমতি দেয়নি।

‘সেখানে অনুমতি না পেয়ে ৭ অথবা ৮ নভেম্বর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সমাবেশ করার অনুমতি চেয়ে চিঠি দেয়া হয়েছিল। কিন্তু তখনও টালবাহানা করে পুলিশ। ৮ নভেম্বর বেলা ২ টা থেকে ৪ টা পর্যন্ত ২৭ টি শর্তে অনুমতি দেয়া হয় বলে তারা ২ টায় জানায়। যা ছিল নোংরা রশিকতা, বলেন তিনি।

তিনি বলেন, এরপর কবে কি আছে খোজ খবর নিয়ে আমরা ১৩ ই নভেম্বর জনসভা করার ঘোষণা দেই। অনুমতির জন্য চিঠিও দেয়া হয়।

একাধিকার ডিএমপি কমিশনারের কাছে বিএনপির প্রতিনিধি দল যায় জানিয়ে তিনি বলেন, কিন্তু কোনো দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আমাদের সঙ্গে দেখা করেনি।

এদিকে আজ বেলা ১১ টায় গণপুর্ত বিভাগ থেকে একটি চিঠি পেয়েছেন জানিয়ে তিনি বলেন, গণপুর্ত বিভাগ চিঠিতে বলেছে পুলিশের অনুমতি নিয়ে একটি প্রতিবেদন তাদেরকে পাঠাতে। চিঠিটিতে ৯ নভেম্বরের সাক্ষর দেখা যাচ্ছে কিন্তু আমরা পেয়েছি আজ।

এসময় সমাবেশ করার অনুমতি না দেয়ায় নিন্দা জানিয়ে তিনি বলেন, একটি নিবন্ধিত রাজনৈতিক দল জনসভা করার অনুমতি পায়নি এরদ্বারা বুঝতে হবে দেশ কোন পর্যায়ে আছে।

অবৈধভাবে সরকার গঠন করা হয়েছে বলে দাবি করে তিনি বলেন, এই সরকার টিকিয়ে রাখার জন্যই এগুলো করছে।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ যুদ্ধ করেছিল গণতান্ত্রিক চেতনা নিয়ে। কিন্তু সরকার তা থেকে সরে এসেছে। গণতন্ত্রের কবর হয়েছে বহু আগে, এখন কুলখানী চলছে। সরকারকে বারবার সংলাপের জন্য আহ্বান জানিয়ে আসছেন বলে জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, আমরা আবারো বলছি, সময় শেষ হওয়ার পুর্বে আপনাদের শুভ বুদ্ধির উদয় হবে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ডালিম, সিনিয়র যুগ্ন মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ন মহাসচিব খায়রুল কবির খোকন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here