সাবেক দুই রাষ্ট্রপতির ঠিকানা এখন এক জেল

0
57

p_309190আন্তর্জাতিক ডেস্ক: পেরুর দুই সাবেক রাষ্ট্রপতির বর্তমান ঠিকানা এখন এক জেল। দীর্ঘ রাজনৈতিক জীবনে প্রবল বৈরিতা থাকলেও এখন একই ছাদের নীচে জেলে সময় কাটাচ্ছেন এই দুই প্রাক্তন প্রেসিডেন্ট ওলান্তা হুমালা এবং আলবার্তো ফুজিমোরি।

সম্প্রতি মানি লন্ডারিং ও অন্যান্য মামলায় দেশটির আদালত প্রেসিডেন্ট ওলান্তা হুমালা ও তার স্ত্রীকে কারা হেফাজতে পাঠায়। মামলাটির তদন্ত এখনো চলছে।

তবে, সাবেক এই স্বৈরশাসক সাংবাদিকদের কাছে তার ও তার স্ত্রীর এসব অভিযোগের সাথে নিজেদের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। এ নিয়ে তিনি তার টুইটার অ্যাকাউন্টে নিজেকে নির্দোষ দাবি করে পোষ্টও দেন।

এদিকে দেশটির ঐ আদালত অর্থ আত্মসাৎ, ঘুষ গ্রহণ ও অর্থ পাচারে অভিযোগে আরোক সাবেক প্রেসিডেন্ট ও স্বৈরশাসক ফুজিমোরিরও জেল দেন।

বর্তমানে পাঁচ বছরের কারা মেয়াদ কাটানো বাম ঘেষা প্রাক্তন প্রেসিডেন্ট হুমালাকে আরও ১৮ মাসের ‘প্রি-ট্রায়াল’ বন্দিদশা কাটাতে হবে এই সাবেক প্রেসিডেন্ট ফুজিমোরির সাথেই!

এই জেলে খুব সম্প্রতি নিয়ে আসা হয়েছে ওলান্তা হুমালাকে। ১৯৯০ থেকে ২০০০ সালের মধ্য প্রবল স্বৈরাচারী আলবার্তো ফুজিমোরি বারংবার মানবাধিকার পদদলিত করেছেন। সেই অপরাধেই মূলত আইনী প্রকৃয়া চলছে।

সূত্র: ওয়াশিংটন পোস্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here