সাঈদীর রিভিউ শুনানি রোববার

0
119

saydee_samakal_file_186917_292209ঢাকা: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদ-প্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসি চেয়ে রাস্ট্রপক্ষের এবং সাজা থেকে খালাস চেয়ে পুনর্বিবেচনার (রিভিউ) দুটি আবেদনের ওপর শুনানি হবে রোববার। ৬ এপ্রিল শুনানির এই দিন ধার্য করেছিলেন আপিল বিভাগ।

শনিবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেখা যায়, রোববারের কার্যতালিকায় সাঈদীর রিভিউ আবেদনের বিষয়টি শুনানির জন্য ৩০ নম্বরে রাখা হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার  নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চে সাঈদীর রিভিউ শুনানি হবে। অপর চারজন সদস্য হলেন সিনিয়র বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ  হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসাইন হায়দার।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদন্ডাদেশ দেন। রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর খালাস চেয়ে আসামিপক্ষ এবং সাজা বহাল চেয়ে রাষ্ট্রপক্ষ পৃথক দুটি আপিল করে।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ উভয় পক্ষের আপিল আংশিক মঞ্জুর করে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here