সরকার ও আওয়ামী লীগের জনপ্রিয়তা বেড়েছে

0
89

9ঢাকা: সরকার পরিচালনার দায়িত্বে থেকে আওয়ামী লীগের জনপ্রিয়তা বিগত যেকোন সময়ের চেয়ে বেড়েছে। এর মধ্যে রয়েছে- যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করা, বিদেশী বিনিয়োগ বাড়ানো, দেশীয় অর্থায়নে পদ্মাসেতুর কাজে দৃশ্যমান অগ্রগতি। এর বাইরে রাজনৈতিক অঙ্গনে বিশৃঙ্খলা প্রতিহত করা, দলকে সুসংগঠিত করতে ২০তম জাতীয় সম্মেলনের আয়োজন আর সবশেষ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর বিপুল ভোটে বিজয়।

চলতি বছরের ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘এজেন্ট অফ চেঞ্জ’ পুরস্কারে ভূষিত করে গ্লোবাল পার্টনারশিপ ফোরাম। নারীর ক্ষমতায়নে অসামান্য ও সাহসী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে তাঁকে এই পুরস্কার দেওয়া হয়। প্রধানমন্ত্রী বাংলাদেশের সকল নারীকে এই অর্জন উৎসর্গ করেন।

আর নারীর ক্ষমতায়নে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘প্ল্যানেট ৫০-৫০’ পুরস্কারে ভূষিত করেছে জাতিসংঘের অঙ্গসংগঠন ইউএন ওম্যান। গত ২১ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এক উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

অর্জনের ঝুলিতে ছিলো চীনের সঙ্গে প্রায় ২৮ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর। পায়রা সমুদ্র বন্দরের সঙ্গে মাওয়া পর্যন্ত রেলপথ নির্মাণ চুক্তি ব্রিটিশ রেলওয়ে ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানের সঙ্গে। এর বাইরে এশিয় উন্নয়ন ব্যাংকের সঙ্গে প্রায় ৪ বিলিয়ন ডলার ঋণ চুক্তি হয়েছে। প্রথমবারের মতো আওয়ামী লীগ সরকার ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক স্পর্শ করেছে। আগামী ২০২১ সালের মধ্যে রপ্তানি আয় ৫০ বিলিয়ন ডলার করার লক্ষ্যমাত্রাও হয়েছে এই বছর।

সরকারের সঙ্গে সঙ্গে রাজনৈতিকভাবে বেশ শক্তিশালী হয়েছে আওয়ামী লীগ। দলে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য নতুন নেতৃত্বকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ এর বিভিন্ন অঙ্গসংগঠনের শীর্ষপদে নতুন অনেক নেতাকেই বাছাই করা হয়েছে। ২০তম জাতীয় সম্মেলনে ৮১ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করে আওয়ামী লীগ।

এবারের সম্মেলনে আওয়ামী লীগের অঙ্গীকারের অনুচ্ছেদেও কিছু পরিবর্তন আনা হয়েছে। ‘ধর্মীয় স্বাধীনতা নিশ্চিতকরণ ও সকল প্রকার সাম্প্রদায়িকতার বিলোপ সাধন’ এর জায়গায় সাম্প্রদায়িকতার পাশে যুক্ত হয়েছে ‘মৌলবাদ’ শব্দটি। আর ‘আইনের শাসন প্রতিষ্ঠা ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতকরণ: সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত সমাজ গঠন’ লাইনে। সন্ত্রাসের আগে ‘জঙ্গিবাদ’ শব্দটি বসানো হয়েছে। জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচনে কেউ দলীয় সিদ্ধান্ত ভেঙে প্রার্থী হলে সরাসরি দল থেকে বহিষ্কার করার কথাটিও সংযোজন করা হয়েছে।

দলের জনপ্রিয়তার বড় প্রমাণ মিলেছে- নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের মধ্য দিয়ে। এই নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী প্রায় ৮০ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন মেয়র পদে। এই নির্বাচনের মাধ্যমে নির্বাচন কমিশনও তার মেয়াদের একেবারে শেষ সময়ে সক্ষমতার পরিচয় দিয়েছে। সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিয়ে এবং জনগণের ভোটের অধিকার ফিরে পাওয়ায় সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here