সব ম্যাক ডিভাইসে ভাইরাস, সতর্ক করল অ্যাপল

0
113

প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল জানিয়েছে, তাদের ম্যাক কম্পিউটার এবং সব ধরনের আইওএস ডিভাইস আইফোন ও আইপ্যাডের চিপে দুটি নিরাপত্তা ত্রুটিতে আক্রান্ত হয়েছে। তবে এ সমস্যা শীঘ্রই ঠিক করতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করা হয়েছে অ্যাপলের পক্ষ থেকে।

অ্যাপল জানিয়েছে, গত সপ্তাহেই এসব ডিভাইসের প্রসেসর স্পেক্টর এবং মেল্টডাউন নামে দুটি ভাইরাসে আক্রান্ত হয়। এগুলো অ্যাপল ডিভাইস থেকে তথ্য চুরি করতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এতে অবশ্য অ্যাপল পণ্য ব্যবহারকারীদের দুঃশ্চিন্তা করার কোনো কারণ নেই বলে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে। কারণ ভাইরাস দুটি প্রতিরোধে ইতোমধ্যে অ্যাপল ব্যবস্থা নিয়েছে বলে দাবি করা হয়েছে।

আধুনিক প্রসেসরগুলোর কর্মক্ষমতা বাড়ানোর জন্য স্পেকুলেশন নামে যে প্রযুক্তি ব্যবহার করা হয় সেখানে তথ্য নিরাপদ থাকে।

কিন্তু গবেষকরা আবিষ্কার করেছেন যে, কিছু কিছু ক্ষেত্রে তথ্য ফাঁস হয়ে যায়। এর ফলে প্রায় সব কম্পিউটিং সিস্টেম- ডেস্কটপ, ল্যাপটপ, স্মার্টফোন এবং ক্লাউড সার্ভার- স্পেক্টর বাগ দ্বারা প্রভাবিত হয়ে ইন্টেল চিপ ক্ষতিগ্রস্ত হয়।

অ্যাপল জানিয়েছে, এ অবস্থায় কোনো সমস্যা থেকে রক্ষা পেতে অ্যাপল ব্যবহারকারীদের উচিত তাদের ডিভাইসগুলো আপডেট রাখা এবং শুধু অ্যাপল স্টোর থেকে সফটওয়্যার ডাউনলোড করা। ভবিষ্যতে আরো আপডেট দেওয়া হবে যেন ভাইরাসগুলো ডিভাইসের কোনো ক্ষতি করতে না পারে।

অ্যাপলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সব ম্যাক ডিভাইস আক্রান্ত হলেও তাতে আপাতত কোনো ঝুঁকি নেই ব্যবহারকারীদের। শীঘ্রই এ সমস্যা পুরোপুরি দূর করা হবে।

সূত্র : বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here