সংসদে সমকামী সঙ্গীকে বিয়ের প্রস্তাব এমপির

0
60

আর্ন্তজাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ায় সংসদ অধিবেশন চলাকালেই নিজের সমকামী সঙ্গীকে বিয়ের প্রস্তাব দিয়েছেন দেশটির এক এমপি। সোমবার সমকামী বিয়ের বৈধতা নিয়ে সংসদীয় বিতর্ক চলার সময় এমপি টিম উইলসন পাবলিক গ্যালারিতে বসা তার সঙ্গীকে এ বিয়ের প্রস্তাব দেন। হর্ষধ্বনি ও করতালির মাধ্যমে এ জুটিকে স্বাগত জানান অন্য এমপিরা।

পার্লামেন্টের স্পিকারও তাদের সাধুবাদ দেন। ৯ বছর আগে রায়ান বলগার নামে ওই বন্ধুর সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন টিম উইলসন।

সংসদে যখন তাকে বিয়ের প্রস্তাব দেন তখন বলগার উচ্চৈঃস্বরে ‘হ্যাঁ’ বলে ৯ বছর আগের সেই প্রতিশ্রুতিতে সাড়া দেন। পাঁচ দিন আগে সিনেটে পাস হওয়া সমকামী বিয়ের বিল নিয়ে সোমবার থেকে প্রতিনিধি পরিষদে বিতর্ক শুরু হয়েছে। খবর বিবিসির।

উইলসন দাবি করেছেন, ‘সমকামী বিয়ে নিয়ে বহু প্রতীক্ষিত এই বিতর্ক আমাদের সম্পর্কের মাধ্যমে নতুন মাত্রা পাবে।’ তবে বক্তব্যের শুরুতে সমকামী কিশোর হিসেবে তার বেড়ে ওঠার নিদারুণ গল্প ও সমকামিতা ঘিরে ভীতির পরিবেশ সম্পর্কে কথা বলেন তিনি।

উইলসন বলেন, ‘এই বিল সেই ভীতির হৃদয়ে শক্ত আঘাতের শামিল এবং এর বৈধতার পক্ষে জয়।’ সমকামী বিয়ের বৈধতার বিলের ওপর অস্ট্রেলিয়ার ৭৭ জন এমপি আলোচনা করবেন। যদি বড় ধরনের কোনো সংশোধন না থাকে, তাহলে আগামী সপ্তাহে বিলটি প্রতিনিধি পরিষদে পাস হবে। রক্ষণশীল আইনপ্রণেতারা বিলে সংশোধনের পক্ষে কথা বলতে পারেন।

সমকামী সঙ্গীকে প্রতিশ্রুতি দিয়েও বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করলে তারকা খ্যাতির ব্যক্তিরা শাস্তির ক্ষেত্রে অতিরিক্ত ছাড় পাবেন- এমন একটি ধারা বিলটিতে যুক্ত করার পক্ষে রক্ষণশালীরা। তবে সিনেটে এ ধরনের সংযুক্তির প্রস্তাব উঠলে তা প্রত্যাখ্যাত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here