সংসদে ষোড়শ সংশোধনী নিয়ে আলোচনা

0
68

ঢাকা: জাতীয় সংসদে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং তার কিছু পর্যবেক্ষণের বিষয়ে আইনি পদক্ষেপ নেয়ার দাবিতে আলোচনা হবে। বুধবারের সংসদের কার্যসূচিতে এ বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

চট্টগ্রাম-৮ আসনে জাতীয় সমাজতান্ত্রিক দলের এমপি মইন উদ্দীন খান বাদল সংসদের কার্যপ্রণালি বিধির ১৪৭ ধারায় এ বিষয়ে আলোচনার প্রস্তাব দিয়েছেন।

বাদলের প্রস্তাবে বলা হয়েছে, সংসদের অভিমত এই যে, সংবিধানের ষোড়শ সংশোধনী ‘অসাংবিধানিক’ ঘোষণা করে আপিল বিভাগের দেয়া রায় বাতিল এবং রায়ে জাতীয় সংসদ ও অন্য গুরুত্বপূর্ণ বিষয়ে প্রধান বিচারপতির দেয়া অসাংবিধানিক, আপত্তিকর ও অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ বাতিল করার জন্য যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করা হোক।

বিকাল ৫টায় অধিবেশন বসার পর শুরুতে হবে প্রশ্নোত্তর পর্ব। তারপর জরুরি জনগুরুত্বসম্পন্ন নোটিশের নিষ্পত্তি ও আইনপ্রণয়নের কাজ শেষে বাদলের প্রস্তাবটির ওপর হবে সাধারণ আলোচনা।

সংসদের ষোড়শ অধিবেশন শেষ হওয়ার পর গত ১ আগস্ট ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়, যা নিয়ে রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা চলছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার ২০১৪ সালে ষোড়শ সংশোধনীর মাধ্যমে উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে এনেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here