সংসদে বসে সন্তানকে স্তন্যদান

0
90

women_mp_46825_1494398434আন্তর্জাতিক ডেস্ক: সংসদে নিজের সন্তানকে বুকের দুধ পান করালেন অস্ট্রেলিয়ার এক নারী সিনেট সদস্য। লারিসা ওয়াটারস নামের ওই সিনেট সদস্য বামপন্থী গ্রিনস পার্টির একজন সদস্য। দেশটিতে তিনিই প্রথম সংসদে বসে সন্তানকে স্তন্যদান করে ইতিহাস গড়লেন।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টে একটি ভোট অনুষ্ঠিত হয়। সেখানে দুই মাস বয়সের মেয়ে আলিয়া জয়কে সঙ্গে নিয়ে আসেন লারিসা। সেখানে তিনি বুকের দুধ পান করান।

এক প্রতিক্রিয়ায় লারিসা বলেন, ‘পার্লামেন্টে নারী ও মা-বাবার অংশগ্রহণ বাড়ানো দরকার। আমাদের সবার জন্য পরিবার-বন্ধুভাবাপন্ন কর্মস্থল ও সাশ্রয়ী শিশু পরিচর্যাকেন্দ্র দরকার।’

এ বিষয়ে আরেকজন সিনেট সদস্য কেটি গালাগহার বলেন, ‘বিশ্বের বিভিন্ন পার্লামেন্টে নারীরা এটা করছে।’ তিনি এ মুহূর্তটির স্বীকৃতি দাবি করেন।

গত বছর পার্লামেন্টে স্তন্যদান করা যাবে-এমন আইন পাস করেছিল অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ। আইন পাস করার পরও এত দিন স্তন্যপান করানোর কোনো ঘটনা ঘটেনি দেশটির পার্লামেন্টে। তবে এবার পার্লামেন্ট চলাকালে সন্তানকে বুকের দুধ পান করালেন নামের অস্ট্রেলিয়ার এক নারী সিনেট সদস্য।

উল্লেখ্য, ২০১৬ সালে স্পেনের পার্লামেন্ট সদস্য ক্যারোলাইনা বাসকানসা দেশটির পার্লামেন্টে স্তন্যদান করার জন্য সমালোচিত হয়েছিলেন। এদিকে যুক্তরাজ্যের পার্লামেন্টে স্তন্যদানের বিষয়টি বিবেচনায় আনার জন্য পরামর্শ দেন রাজনীতিকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here