সংবাদের গুরুত্ব কমিয়ে দিচ্ছে ফেসবুক, প্রাধান্য পাবে পরিবার ও বন্ধু

0
126

30-facebookবুধবার সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক জানায়, ফেসবুকে বড় পরিবর্তন আসছে। আর এই পরিবর্তনের ফলে ফেসবুকের নিউজ ফিডে এখন আর কোনো মিডিয়া বা খবরকে বেশি গুরুত্ব দেওয়া হবে না। এর বদলে বন্ধু ও পরিবারের সদস্যদের দেওয়া পোস্টকে বেশি গুরুত্ব দেওয়া হবে।

ফেসবুকের এক বিবৃতিতে জানানো হয়, তাদের নিউজ ফিডের লক্ষ্য হচ্ছে সংগতিপূর্ণ পরিবার ও বন্ধুদের পোস্ট বেশি করে দেখানো। ফেসবুকের নিউজ ফিড হালনাগাদ করার ফলে এখন বন্ধু পরিবারের সদস্যদের দেওয়া পোস্ট বেশি দেখা যাবে। ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট অ্যাডাম মোসেরি এক ব্লগ পোস্টে বলেন, তাঁরা অ্যালগারিদম হালনাগাদ করেছেন। এতে ব্যবহারকারীদের প্রয়োজনমতো তথ্য দেখতে পাবেন। বিশ্ববাসীর পড়তে ভালো লাগবে এমন বিষয় তুলে আনার ব্যবসা তাঁরা করেন না। তাঁরা মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ করিয়ে দেওয়ার ও ধারণা নিয়ে ব্যবসা করেন।

ফেসবুকের এই নীতির ফলে যেসব মিডিয়া ফেসবুক থেকে পাঠক তাদের ওয়েবসাইটে টেনে আনে, তাদের ক্ষতি হবে। কেননা সাম্প্রতিক সময়ে মিডিয়ার খবর পুরোটাই ফেসবুক কেন্দ্রিক হয়ে উঠেছে।

ফেসবুক যদিও মিডিয়া বা খবর সরবরাহকারী হিসেবে নিজেদের পরিচয় করাতে চায় না, এরপরও কিছু সমীক্ষা বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে খবরের প্রধান উৎস ফেসবুক। মানুষ ফেসবুকে অন্য কারণে এলেও তারা সেখানে খবর পড়ে।

সুত্রঃ বিবিসি, ম্যাশেবল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here