সংখ্যায় রিয়ালের ক্লাব বিশ্বকাপ জয়

0
122


বর্তমান ফরম্যাটের ফিফা ক্লাব বিশ্বকাপে প্রথম দল হিসেবে টানা দু’বার চ্যাম্পিয়ন হল রিয়াল মাদ্রিদ।


প্রথম খেলোয়াড় হিসেবে টানা দুটি ক্লাব বিশ্বকাপ ফাইনালে গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

ক্লাব বিশ্বকাপে সর্বোচ্চ তিনবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড এতদিন এককভাবে ছিল বার্সেলোনার। শনিবার তৃতীয়বারের মতো ক্লাব বিশ্বকাপ জিতে সেই রেকর্ড ছুঁয়েছে রিয়াল।

ব্যক্তিগতভাবে সর্বোচ্চ চারবার ক্লাব বিশ্বকাপ জয়ের রেকর্ড এখন যেৌথভাবে রোনাল্ডো ও টনি ক্রুসের। দু’জনই রিয়ালের হয়ে তিনবার জিতেছেন এই শিরোপা। এছাড়া রোনাল্ডো ম্যানইউর হয়ে এবং টনি ক্রুস বায়ার্ন মিউনিখের হয়ে একবার ক্লাব বিশ্বকাপ জিতেছেন।

নিজেদের ক্লাব ইতিহাসে এই প্রথম এক বছরে পঁাচটি শিরোপা জিতল রিয়াল মাদ্রিদ। এ বছর ক্লাব বিশ্বকাপের আগে তারা জিতেছে স্প্যানিশ লীগ, চ্যাম্পিয়ন্স লীগ, উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপ।

ক্লাব বিশ্বকাপের আগের সংস্করণের নাম ছিল ইন্টারকন্টিনেন্টাল কাপ, যা তিনবার জিতেছে রিয়াল মাদ্রিদ। সেই হিসাবে সব মিলিয়ে সর্বোচ্চ ছয়বার বিশ্বচ্যাম্পিয়ন হয়ে নতুন রেকর্ড গড়ল রিয়াল। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ পঁাচবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। শিরোপা সংখ্যায় এবার ব্রাজিলকে ছাড়িয়ে গেল রিয়াল।

ক্লাব বিশ্বকাপে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডো। চার আসর মিলিয়ে ক্লাব বিশ্বকাপে সাত গোল করেছেন পতর্ুগিজ ফরোয়ার্ড।

আটটি শিরোপা জিতে রিয়ালের ইতিহাসের দ্বিতীয় সফলতম কোচ এখন জিনেদিন জিদান। তার চেয়ে রিয়ালকে বেশি শিরোপা এনে দিয়েছেন শুধু মিগুয়েল মুনোজ (১৪)। তবে একদিক থেকে অনন্য জিদান। ২০১৬ সালের জানুয়ারিতে তিনি কোচ হওয়ার পর গড়ে প্রতি ৮৯ দিনে একটি করে শিরোপা জিতেছে রিয়াল।    ওয়েবসাইট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here