শ্রীলংকায় বন্যা ভূমিধসে নিহত ৯১, নিখোঁজ ১১০

0
98

h1amQS_33আন্তর্জাতিক ডেস্ক: মৌসুমি বায়ুর প্রভাবে শ্রীলংকায় বন্যা ও ভূমিধসে অন্তত ৯১ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও ১১০ জন। আকস্মিক প্রাকৃতিক বিপর্যয়ে পশ্চিম ও দক্ষিণাঞ্চলে প্রায় ৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছেন। প্রায় ২০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

গতকাল শুক্রবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। অন্য এক বিবৃতিতে আগামী কয়েকদিনেও আবহাওয়া প্রতিকূল থাকবে বলে জানিয়েছেন শ্রীলংকার স্বরাষ্ট্রমন্ত্রী ভাজিরা আবেবর্ধনা। নদীর আশপাশ ও ভূমিধসপ্রবণ এলাকার লোকজনকে নিরাপদ স্থানে অবস্থান নেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন তিনি। খবর এএফপির। এদিকে, বৈরী আবহাওয়ার কারণে সরকারি চাকরিজীবীদের ছুটি বাতিল করা হয়েছে। পরবর্তী ৭২ ঘণ্টা উদ্ধারকর্মী ও দাতব্য প্রতিষ্ঠানগুলোকে সজাগ থাকতে বলা হয়েছে।

পুলিশের মুখপাত্র প্রিয়নাথ জয়াকোদি বলেছেন, ‘কালুতারার কয়েকটি এলাকায় ৫টি ভূমিধস হয়েছে। গত সপ্তাহ থেকে শ্রীলংকার বিভিন্ন স্থানে প্রবল বর্ষণ শুরু হয়। ২৫ বছরের মধ্যে এটিই ছিল শ্রীলংকার সবচেয়ে ভয়াবহ বৃষ্টিপাত। এতে বিভিন্ন স্থানে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। দেশটির নৌ-বাহিনীর একশ নাবিক ও অন্তত ২০টি নৌকা উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। বিমানবাহিনী তাদের হেলিকপ্টার ও বিমানের মাধ্যমে প্রয়োজনীয় ত্রাণ বিতরণে সাহায্য করছে। মৌসুমি বায়ুপ্রবাহের সময় ভারত মহাসাগরীয় উষ্ণম লীয় এ অঞ্চলে ভূমিধসের ঘটনা নিত্যনৈমিত্তিক ব্যাপার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here