শেষ ভাষণে যা বলে কাঁদলেন মিশেল ওবামা

0
115

23আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি হিসেবে হোয়াইটহাউসে আনুষ্ঠানিকভাবে শেষ ভাষণ দিয়েছেন মিশেল ওবামা। শুক্রবারের ওই ভাষণের সময় ভীষণ আপ্লুত হয়ে পড়েন তিনি। আমেরিকানদের উদ্দেশে মিশেল জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন।

তরুণ প্রজন্ম বিশেষ করে অভিবাসী, মুসলিম ও অন্য জাতি-ধর্মের লোক, যারা মনে করে ট্রাম্প প্রশাসনের সময় তারা বঞ্চিত হবেন, তাদের এক হয়ে যুক্তরাষ্ট্রের জন্য কাজ করার আহ্বান জানান তিনি।

ভাষণে মিশেল ওবামা বলেন, আমাদের বৈচিত্র্য নিয়েই আমরা গর্ব করি। সেই বৈচিত্র্য আমাদের ধর্ম-বর্ণ-জাতি ও বিশ্বাসের বৈচিত্র্য। এটা কখনও আমাদের জন্য হুমকি নয়। বরং এই বৈচিত্র্যতার মধ্য দিয়ে আমরা কারা সেই বিষয়ে আলোকপাত হয়।

তিনি আরও বলেন, ভাষণে মিশেল ওবামা বলেন, কোনোভাবে-কাউকে নিজেদের কম গুরুত্বপূর্ণ মনে করার সুযোগ দিবেন না। কিংবা যুক্তরাষ্ট্রের ইতিহাসে আপনার কোনো ঠাঁই নাই এমনটা ভাবারও সুযোগ যেন কেউ না পায়। কারণ আপনি করে দেখিয়েছেন।

হোয়াইট হাউজে প্রতিবছর পুরো দেশের বিভিন্ন অংশ থেকে আসা স্কুল কাউন্সিলরদের নিয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উচ্চতর শিক্ষাগ্রহণে তরুণদের উৎসাহ দেন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি।

ফার্স্ট লেডি মিশেল ওবামা শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আমি বিশ্বাস করি কঠোর পরিশ্রম ও নিজের প্রতি বিশ্বাস যেকোনো স্বপ্নকে বাস্তবে রূপ দিতে পারে। ভাঙতে পারে সীমাবদ্ধতার দেয়াল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here