শেখ হাসিনার সফরে তিস্তা চুক্তি অগ্রাধিকার পাবে: ভারত

0
136
ban-ind_277831নয়াদিল্লি প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন দিল্লি সফরের সময় আলোচনায় তিস্তার পানি বণ্টন চুক্তি অগ্রাধিকার পাবে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নবনিযুক্ত মুখপাত্র গোপাল বাঘলে বৃহস্পতিবার তার সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

গোপাল বাঘলে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বহুল প্রতীক্ষিত তিস্তার পানি বণ্টন চুক্তি অগ্রাধিকার পাবে। তিস্তার বিষয়ে বাংলাদেশ সরকারকে ভারত নতুন কোনো ফর্মুলা দিয়েছে কি-না— এমন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনার এ সফরে বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হবে কি-না— এ প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফর যুগান্তকারী ঘটনা হিসেবে পরিগণিত হবে। এ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু প্রতিরক্ষা চুক্তি হবে কি-না তা এখনই বলা যাচ্ছে না।

তিনি জানান, শেখ হাসিনার সফরের আগে সংবাদ সম্মেলন করে পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করবে।

এদিকে ভারত সরকারের একটি সূত্র জানিয়েছে, তিস্তার পানি বণ্টন ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শিগগিরই উচ্চপর্যায়ের একটি বৈঠক ডাকছেন। পানিসম্পদমন্ত্রী উমা ভারতীকে এ বিষয়ে বিশদ নোট প্রস্তুত করতে বলা হয়েছে। মন্ত্রী এরই মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করেছেন। এ ছাড়া দীর্ঘদিন অসুস্থ থাকার পর পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সুস্থ হয়ে লোকসভায় যোগ দিয়েছেন। তিনিও বিষয়টি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলতে চান।