শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী কাল

0
291

1439027014ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৬তম জন্মবার্ষিকী কাল । দিনটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিভিন্ন কর্মসূচি নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

রোববার দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কর্মসূচির মধ্যে রয়েছে সোমবার সকাল সাড়ে আটটায় বনানী কবরস্থানে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল।

দিনটি যথাযথ মর্যাদায় পালনের জন্য আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সব স্তরের নেতাকর্মীদের আহ্বান জানিয়েছেন দলীয় সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

পঁচাত্তরের ১৫ আগস্ট ট্র্যাজেডিতে খুনিচক্রের বুলেটে বঙ্গবন্ধুর সঙ্গে শহীদ হন বেগম মুজিব। বাংলাদেশের স্বাধীনতাসহ বঙ্গবন্ধুর সব সোনালি অর্জনের নেপথ্য প্রেরণাদাত্রী ছিলেন তিনি।

ফরিদপুরের টুঙ্গিপাড়ার অজপাড়াগাঁয়ের সন্তান শেখ মুজিবুর রহমানের বাঙালির অবিসংবাদিত নেতা হয়ে ওঠা এবং বিশ্ববরেণ্য রাষ্ট্রনায়কে পরিণত হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তার সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিব।

বাঙালি জাতির মুক্তি সনদ ছয় দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বারবার পাকিস্তানিদের হাতে বন্দি জীবন-যাপন করছিলেন, তখন দলের সর্বস্তরের নেতাকর্মীরা ছুটে যেতেন বেগম মুজিবের কাছে। তিনি তাদের বঙ্গবন্ধুর বিভিন্ন দিকনির্দেশনা পৌঁছে দিতেন এবং লড়াই-সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা জোগাতেন।

আগরতলা যড়যন্ত্র মামলায় যখন বঙ্গবন্ধুর প্যারোলে মুক্তি নিয়ে দলের কিছু কুচক্রী স্বাধীনতাসংগ্রামকে বিপন্ন করার ষড়যন্ত্রে মেতে উঠেছিল, তখন প্যারোলে মুক্তির বিপক্ষে বেগম মুজিবের দৃঢ়চেতা অবস্থান বাংলার মুক্তিসংগ্রামকে ত্বরান্বিত করেছিল। বাংলাদেশের ইতিহাসে তা স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here