শুক্রবার রুমানাদের দক্ষিণ আফ্রিকা ‘মিশন’ শুরু

0
40

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ নারী ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা মিশন শুরু হবে শুক্রবার। সফরের শুরুতেই ওয়ানডে সিরিজ। পচেফস্ট্রমে অনুষ্ঠিতব্য ম্যাচ দিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে।

সিরিজ শুরুর আগে ওয়ানডে ফর্মেটের একমাত্র প্রস্তুতি ম্যাচে অসাধারণ খেলেছে বাংলাদেশ নারী দল। অধিনায়ক রুমানা আহমেদ ও ফারজানা হকের অনবদ্য জোড়া সেঞ্চুরি এবং ফাহিমা খাতুনের বোলিং নৈপূণ্যে নর্থ ওয়েস্টকে ৯০ রানে পরাজিত করে সফরকারী বাংলাদেশ।

বুধবার দক্ষিণ আফ্রিকার নর্থ-ওয়েস্ট ইউনিভার্সিটির ১ নম্বর গ্রাউন্ডে প্রস্তুতি ম্যাচে টসে জিতে আগে ব্যাটিংয়ে ৪ রানে দুই ওপেনারের উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যায় বাংলাদেশ।

তৃতীয় উইকেট জুটিতে ফারজানা হকের সঙ্গে ২৬৬ রানের পার্টনারশিপ গড়েন রুমানা। আর এই জুটিতেই দুজনের পকেটে পুড়েন জোড়া সেঞ্চুরি। ১৪৩ বলে ১০ বাউন্ডারিতে ১০২ রান করেন ফারজানা। তাকে ছাড়িয়ে যান অধিনায়ক রুমানা আহমেদ।

আফ্রিকা সফরে যাওয়ার আগে নিজের পছন্দের ব্যাট হারিয়ে বেকায়দায় পড়ে যান রুমানা। ব্যাকআপ হিসেবে তার আরও একটি ব্যাট ছিল। অনুশীলনে সেটাও ভেঙ্গে যায়। আফ্রিকার উদ্দেশ্যে ঢাকা ত্যাগের ঠিক আগ মুহূর্তে ব্যাট হারিয়ে কঠিন সমস্যায় পড়ে যান নারী দলের এ অধিনায়ক।

রুমানার এমন অবস্থা জানতে পেরে বাংলাদেশ জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল নিজের পছন্দের ব্যাটটি গিফট করে দেন। তামিমের কাছ থেকে পাওয়া ব্যাটে খেলে বুধবার ১৪৪ বলে ২০ বাউন্ডারিতে ১৩৬ রানের ঝকঝকে এক ইনিংস খেলেন রুমানা।

২৭১ রাটের টার্গেটে খেলতে নেমে খুলনায় জন্ম নেয়া ফাহিমার গুগলিতে বিভ্রান্ত হয়ে ১৮০ রানে অলআউট দক্ষিণ আফ্রিকার নর্থ ওয়েস্ট উইমেন দল। দলের হয়ে সর্বোচ্চ ৬৪ রান করেন ইলরিসা ফরউই। এছাড়া অধিনায়ক তাজমিন ব্রিস্ট করেন ৬২ রান। পাঁচজন ব্যাটসম্যানকে রানের খাতাই খুলতে দেননি ফাহিমা।

বাংলাদেশ নারী দলের এ লেগ স্পিনার ১০ ওভার বোলিং করে মাত্র ৫ রানের খরচায় ৮ উইকেট শিকার করে ইতিহাস গড়েন।

উল্লেখ্য দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ নারী দল ৫টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here