শিক্ষাখাতের ১৫ হাজার কর্মকর্তা বরখাস্ত করল তুরস্ক

0
222

turoskআন্তর্জাতিক ডেস্ক: ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর বিভিন্ন বিভাগে সরকারি কর্মচারীদের বরখাস্ত করা হচ্ছিল। এবার বরখাস্ত করা হল দেশটির শিক্ষা খাতের ১৫ হাজারেরও বেশি কর্মকর্তাকে। ফেতুল্লাহ গুলানের অনুসারী অভিযোগে তাদের বরখাস্ত করেছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। দেশটির উচ্চশিক্ষা বোর্ড বিশ্ববিদ্যালয়ের দেড় হাজারেরও বেশি ডিনকে পদত্যাগের আদেশও দিয়েছে। বাতিল করা হয়েছে ২৪টি টিভি ও রেডিও চ্যানেলের লাইসেন্স।

বিবিসির খবরে বলা হয়, অভ্যুত্থান ঠেকিয়ে দেয়ার পর থেকেই তুরস্কে চলছে গণগ্রেফতার। দেশটির সেনাবাহিনীর ঊর্ধ্বতন বেশকিছু কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। দেশটির পুলিশের প্রায় ৯ হাজার কর্মকর্তাকেও বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত করা হয়েছে প্রায় তিন হাজার বিচারককে।

এর আগে ৮৭৭৭ জন সরকারি কর্মচারীকে বরখাস্ত করা হয়েছিল। এবারে যুক্তরাষ্ট্রে নির্বাসিত তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলানের অনুসারী অভিযোগে বরখাস্ত করা হয়েছে শিক্ষা খাতের ১৫ হাজার দুইশ কর্মকর্তাকে। আর দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১,৫০০ ডিনকেও পদত্যাগের নির্দেশ দিয়েছে দেশটির উচ্চশিক্ষা বোর্ড।

এদিকে তুরস্কের গণমাধ্যম নিয়ন্ত্রণ সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটির ২৪টি টেলিভিশন ও রেডিও চ্যানেলের লাইসেন্স প্রত্যাহার করা হয়েছে। সংস্থাটি বলেছে, এসব টিভি ও রেডিও চ্যানেলগুলোর সঙ্গে গুলেনের যোগাযোগ রয়েছে বলে অভিযোগ রয়েছে। তুরস্ক সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ফেতুল্লাহ গুলানই তুরস্কের অভ্যুত্থানের মূল হোতা হিসেবে কাজ করেছেন। গুলান নিজে এই অভিযোগ অস্বীকার করেছেন। তবে তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, গুলানের অনুসারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here