শিক্ষক-পুলিশ সংঘর্ষে নিহত ৬

0
258

4bk57fba9eb0347xap_800C450আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকোয় বিক্ষোভরত শিক্ষকদের সঙ্গে পুলিশের প্রচণ্ড সংঘর্ষে অন্তত ছয় ব্যক্তি নিহত হয়েছে। শিক্ষা ব্যবস্থার সংস্কার এবং ইউনিয়ন নেতাদের আটকের প্রতিবাদে এ বিক্ষোভ করা হয়।

মেক্সিকোর শিক্ষকদের জাতীয় ইউনিয়নের দলছুট অংশ সিএনটিই ভুক্ত হাজার হাজার শিক্ষক রোববার দক্ষিণাঞ্চলীয় রাজ্য অয়াক্সাকা পৌরসভার কয়েকটি সড়কে বিক্ষোভ করেন। সরকারের প্রস্তাবিত শিক্ষা সংস্কারের বিরুদ্ধে বিক্ষোভ করেন তারা। এ প্রস্তাবিত সংস্কার অনুযায়ী শিক্ষকদেরকে বাধ্যতামূলক মূল্যায়ন পরীক্ষা দিতে হবে। এ ছাড়া, সম্প্রতি দুই ইউনিয়ন নেতাকে কয়েকটি অভিযোগের দায়ে আটকের বিরুদ্ধে প্রতিবাদ জানান তারা।

দাঙ্গা পুলিশ সড়ক অবরোধকারী শিক্ষকদের হটিয়ে দেয়ার চেষ্টা করলে সংঘর্ষের সূচনা হয়। অয়াক্সাকা প্রাদেশিক গভর্নর জানিয়েছেন, সহিংসতায় ৬ জন নিহত এবং ৫৩ জন আহত হয়েছে। হতাহতের বেশির ভাগই তরুণ বয়সী বলেও জানান তিনি। নিহতদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তা রয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা দাবি করেছেন।

এ ছাড়া কি ভাবে নিহত হয়েছে এবং নিহত ব্যক্তিদের পরিচয় নিয়ে পরস্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে। পুলিশের পক্ষ থেকে মুখোসধারী অনুপ্রবেশকারীদের সহিংসতার জন্য দায়ী করা হয়েছে। কিন্তু বিক্ষোভকারীদের লক্ষ্য করে পুলিশের গুলি চালানোর বিষয়টি নিশ্চিত করেছে কোনো কোনো সংবাদ মাধ্যম। -পার্সটুডে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here