শব্দদূষণে ক্ষতিগ্রস্থ হচ্ছেন গর্ভবতীরা

0
124

15825847_858226187652433_202020683683780116_nস্বাস্থ্য ও চিকিৎসা:সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায় যে, ব্যস্ত রাস্তার আশেপাশে যেসকল সন্তানসম্ভবা কিংবা প্রসূতি মায়েরা বসবাস করেন তারা গর্ভাবস্থায় গুরুতর ঝুঁকিতে থাকে।

গবেষণায় আরো বলা হয়, একটি প্রতিবেদনে দেখা যায়, প্রতি বছর ব্রিটেনে ৪২ হাজার গর্ভবতী মায়েরা গোলমাল কিংবা উচ্চ শব্দ দূষণে আক্রান্ত হয় এমন এলাকায় বসবাস করে থাকে এবং ফলে তারা অত্যধিক ঝুঁকিতে থাকে।

গবেষকরা মনে করেন, নিকটতম থেকে রাস্তা থেকে যানবাহন ও ট্রাফিক শব্দ থেকে বিষক্রিয়াগত মাথাব্যথা , চাপ মাত্রা এবং বিভিন্ন ধরণের প্রদাহ সৃষ্টি করে থাকে যা ক্রমান্বয়ে রক্তচাপ বৃদ্ধি করে।

ডেনমার্কে এ সপ্তাহের শুরুর দিকে একটি পৃথক ল্যানসেট চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত গবেষণায় বলা হয়, এমন কি সচেতন লোকও যারা রাস্তার পাশে বাস করে তারা অত্যধিক পরিমাণে আগ্রাসী হয়ে থাকে। যানবাহনের ধোঁয়া হৃদরোগ এবং হাঁপানির ঝুঁকি যে বৃদ্ধি করে তার যথেষ্ঠ প্রমাণ রয়েছে।

ব্রিটেনের এক প্রতিবেদনে বলা হয়, শুধু শব্দ দূষণের কারণে প্রতি বছর শুধু ব্রিটেনে শতকরা ৫ ভাগ অর্থাৎ প্রায় ২৫ হাজার লোক মৃত্যুবরণ করে থাকে। শতকরা ৬ ভাগ গর্ভবতীদের গর্ভপাত কিংবা মায়েদের অকালমৃত্যু হয়ে থাকে।

প্রতিবেদনে আরো বলা হয়, ব্রিটেনে বায়ু দূষণ নিয়ন্ত্রণ করার জন্য নতুন নতুন আইন তৈরি হচ্ছে যা শহরে কলকারখানা স্থাপনের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here