শপথ নিলেন ট্রাম্প

0
146

65455আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডোনান্ট ট্রাম্প। আজ শক্রবার শপথ শেষে অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন তিনি। আর দেশটির বিভিন্ন স্থানে চলছে ট্রাম্প বিরোধী বিক্ষোভ।

শপথ অনুষ্ঠানে রয়েছেন ট্রাম্পের বিপরীতে পরাজিত প্রেসিডেন্ট পার্থী হিলারি ক্লিনটন ও সদ্য বিদায় নেওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

বাংলাদেশ সময় রাত ১১টায় দেশটির প্রধান বিচারপতি জন রবার্টস ট্রাম্পের শপথ বাক্য পাঠ করান।

এর আগে দিনের শুরুতে স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে সঙ্গে নিয়ে ওয়াশিংটনের একটি চার্চে প্রার্থনা করেন ট্রাম্প। পরে হোয়াইট হাউসের যান এ দম্পতি। সেখানে সদ্যবিদায়ী ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামা দম্পতির সঙ্গে সাক্ষাত করেন। পরে মিশেল ওবামার হাতে একটি উপহার বক্স তুলে দেন মেলানিয়া।

দুই দম্পতির সাক্ষাতের সময় তাদের পরিবারের সদস্য ও সাবেক প্রেসিডেন্ট, সুপ্রিম কোর্টের আইনজীবী ও কংগ্রেস সদস্যরা অংশ নেন। পরে শপথের মঞ্চে যান তারা। সেখানে প্রধান বিচারপতি জন রবার্টস নতুন শাসক ট্রাম্পকে শপথ পড়ান বাংলাদেশ সময় রাত ১১টায়। এ সময় ট্রাম্পের হাতে ছিল আব্রাহাম লিংকনের বাইবেল।

পরে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে শপথ বাক্য পাঠ করান বিচারপতি ক্লেরেন্স টমাস। দেশটির সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের বাইবেল হাতে নিয়ে শপথ পড়েছেন পেন্স।

নভেম্বরের নির্বাচনে পরাজিত ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ ট্রাম্পের শপথ অনুষ্ঠানে অংশ নিয়েছেন। এদিকে ট্রাম্পের শপথের আগে প্রতিবাদে মুখর হয়ে উঠেছে ওয়াশিংটন।

কেপিটল ভবনে যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস ট্রাম্পকে শপথ বাক্য পাঠ করান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here