লোকসান দেখিয়ে ১৮ বছর কর ফাঁকি দেন ট্রাম্প

0
214

donald_trump_26597_1475407162আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ব্যবসায়ে ৯১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার লোকসান দেখিয়ে ১৮ বছর ধরে কর ফাঁকি দিয়ে আসছেন।

ট্রাম্পের ১৯৯৫ সালের আয়কর বিবরণী (ট্যাক্স রিটার্ন) প্রকাশ করে এই দাবি করেছে মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমস।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৫ সালে ৯১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার লোকসান দেখিয়ে ২০১৩ সাল পর্যন্ত সরকারকে কোনও করই দেননি। এর ফলে প্রায় একশ’ কোটি ডলার কর ফাঁকি দেন ট্রাম্প।

১৯৯০ দশকের শুরুর দিকে ট্রাম্পের আটলান্টিক সিটির তিনটি ক্যাসিনো, এয়ারলাইনস এবং নিউইয়র্কের ম্যানহাটনে অসময়ে কেনা প্লাজা হোটেল ব্যবসায় ধসে নামে।

অব্যবস্থাপনার ফলে ব্যবসায় লোকসান হলেও এতে ট্রাম্পই লাভবান হন। তিনি আয়কর বিবরণীতে ৯১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার লোকসান দেখান। যার কারণে প্রতি বছরই যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারকে অন্তত পাঁচ কোটি ডলার কর দেয়া থেকে রেয়াত পান তিনি।

নিউইয়র্ক ইউনিভার্সিটির শ্যাক ইনস্টিটিউট অব রিয়াল এস্টেটের সহকারী অধ্যাপক জোয়েল রসেনফেল্ড বলেন, ব্যবসায়িক বিপর্যয় থেকে ট্রাম্প বিশাল লাভ করেছিলেন।

এদিকে নিউইয়র্ক টাইমসের দাবি সম্পর্কে ট্রাম্প কোনো মন্তব্য করতে রাজি না হলেও তাকে দক্ষ ব্যবসায়ী উল্লেখ করে বিষয়টি পাশ কাটানোর চেষ্টা করেছে তার নির্বাচনী প্রচার দল।

নির্বাচনী প্রচার দল এক বিবৃতিতে বলেছে, ট্রাম্প একজন অত্যন্ত দক্ষ ব্যবসায়ী, তিনি আইনগতভাবে যেটা বাধ্যতামূলক, তার বাইরে তিনি কর দেন না।

তবে ট্রাম্প সম্পত্তি কর, বিক্রয় কর, আবগারি শুল্ক, রিয়াল এস্টেট কর, কর্মচারীদের আয়কর এবং কেন্দ্রীয় কর হিসেবে ট্রাম্প শত শত কোটি ডলার পরিশোধ করেছেন বলে দাবি করা হয়েছে বিবৃতিতে।

এতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতাকারী সবার মধ্যে ট্রাম্প কর আইন সম্পর্কে সবচেয়ে ভালো জানেন।

এদিকে ট্রাম্পের কর ফাঁকির বিষয়ে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন মনে করছেন, ট্রাম্প দুই দশক কর ফাঁকি দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here