লুইজিয়ানায় বাংলাদেশি চিকিৎসকদের মহতি উদ্যোগ

0
7

নিউইয়র্ক থেকে: যুক্তরাষ্ট্রে পেশাজীবী বাংলাদেশি চিকিৎসকরা প্রবাসীদের স্বাস্থ্যসেবায় এক অনন্য নজির স্থাপন করলেন। ‘বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন অব নর্থ আমেরিকা’ তথা বিমনার লুইজিয়ানা চ্যাপ্টারের ৬ষ্ঠ বার্ষিক সম্মেলন উপলক্ষে ৬ অক্টোবর এমন একটি আয়োজন সর্বস্তরের প্রবাসীকে অভিভূত করে।
বিকেল ৫টায় অনুষ্ঠান শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত চলে। আর এট শুরু হয় যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে।

সম্মেলনে অংশ নেয়া বিশেষজ্ঞ চিকিৎসকরা স্বাস্থ্য বিষয়ক কর্মশালায় গুরুত্বপূর্ণ স্বাস্থ্য ইস্যুতে করণীয় নিয়ে ব্যাপক আলোচনা করেন। পরিবর্তিত পরিস্থিতিতে করণীয় সম্পর্কে উপস্থিত দর্শকদের প্রশ্নের উত্তরও দেন বিশেষজ্ঞ চিকিৎসকগণ।

বিশেষায়িত হাসপাতাল এবং ঔষধ কোম্পানির স্টলে ছিল স্বাস্থ্য বিষয়ক উৎসুক দর্শকদের ভির। স্বাস্থ্য বিষয়ক পরামর্শ, প্রমোশনাল গিফট আইটেম সকলকে মুগ্ধ করেছে।

চিকিৎসা বিষয়ক কর্মশালা শেষ হওয়ার পর রাতের খাবার পরিবেশন করা হয়। এরপরই হৃদি’র নাচ এর মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। জনপ্রিয় শিল্পী তপন চৌধুরী গানে গানে সকলকে ভিন্ন এক আমেজে আবিষ্ট করেন।

এ সম্মেলনে লুইজিয়ানার বিভিন্ন শহর থেকে তিন শতাধিক বাংলাদেশি অংশগ্রহণ করেন। লুইজিয়ানার ইতিহাসে এই আয়োজন ছিল ব্যাপক এবং সার্থক।

সংগঠনের প্রেসিডেন্ট ড. আব্দুল বাসেত খান, জেনারেল সেক্রেটারি ডাঃ রেবেকা জামান, সদ্য-বিদায়ী প্রেসিডেন্ট ডাঃ সাঈদা সারোয়ার, ট্রেজারার ডাঃ আমজাদ চৌধুরী, সায়েন্টিফিক-সেক্রেটারি ডাঃ মামুন-উর রহমান, মেম্বার এ্যাট লার্জ ডাঃ মীর ফয়সাল সহ সকল সদস্যের অক্লান্ত চেষ্টার ফলে এই আয়োজন সার্থক হতে পেরেছে বলে অনেকের ধারণা।

প্রসঙ্গত: উল্লেখ্য যে, পুরো কর্মশালা, স্বাস্থ্য-পরীক্ষা ছিল বিনামূল্যে। সেখানে ছিল অভিজ্ঞ চিকিৎসকদের দ্বারা ব্লাডপ্রেশার, ডায়াবেটিস এবং স্ট্রোক বিষয়ক পরামর্শ। আরও ছিল ব্লাড সুগার আর কোলেস্টেরল নির্নয় করে তাৎক্ষণিক ভাবে ফল জানার ব্যবস্থা। অর্থাৎ সম্মেলনের মধ্য দিয়ে চিকিৎসক পরিবারই শুধু নন সর্বস্তরের প্রবাসীর মধ্যেই সম্প্রীতির বন্ধন জোরদার হলো।

এমন মহৎ কর্মসূচি সামনের দিনগুলোতেও অব্যাহত রাখার সংকল্প ব্যক্ত করেন সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডা. সাঈদা সরোয়ার, বর্তমান প্রেসিডেন্ট ড. আব্দুল বাসিতসহ কর্মকর্তারা।