লাশ শনাক্তে স্বজনদের নমুনা সংগ্রহের প্রক্রিয়া শুরু আজ

0
47

নিউজ ডেস্ক: নেপালে ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্তে নিহতদের লাশ শনাক্তে তাদের স্বজনদের কাছ থেকে নমুনা সংগ্রহের উদ্যোগ নিয়েছে পুলিশের অপরাধ বিভাগ (সিআইডি)। আজ এ প্রক্রিয়া শুরু হবে। নিহতের স্বজনদের তালিকা চেয়ে আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয়া হবে।

রোববার সিআইডির মালিবাগ কার্যালয়ে নমুনা সংগ্রহ করা হতে পারে। সিআইডি ফরেনসিক বিভাগের বিশেষ পুলিশ সুপার রুমানা আক্তার শুক্রবার যুগান্তরকে এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, নিহতদের শনাক্ত করতে তাদের স্বজনদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হবে। তাদের রক্ত অথবা মুখের লালা সংগ্রহ করা হবে।

সোমবার নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ অবতরণের সময় বিধ্বস্ত হয়। তখন সেটিতে আগুনও ধরে যায়। উড়োজাহাজের ৭১ আরোহীর মধ্যে ৫১ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে বিমানের পাইলট, কো-পাইলট ও দু’জন ক্রুসহ বাংলাদেশের ২৬ জন, নেপালের ২৪ ও চীনের ১ জন রয়েছেন।

আহতদের মধ্যে বাংলাদেশি ১০ জন, নেপালের ৯ ও মালদ্বীপের ১ জন। ডিএনএ পরীক্ষার মাধ্যমে আগুনে পুড়ে নিহতদের লাশ শনাক্তে সিআইডির দুই সদস্য এখন নেপালে অবস্থান করছেন। সেখান থেকে যে নমুনা সংগ্রহ করা হবে সেই নমুনার সঙ্গে স্বজনদের নমুনা মিলিয়ে ডিএনএ প্রোফাইলিং তৈরি করা হবে। এর মাধ্যমেই শনাক্ত করা হবে পুড়ে যাওয়া লাশগুলোর পরিচয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here