লন্ডনে সন্ত্রাসী হামলায় নিহত ৬

0
65
_96336437_police_pa-(1)_298161আন্তর্জাতিক ডেস্ক: ম্যানচেস্টারে হামলার রেশ না কাটতেই আবারও সন্ত্রাসী হামলায় রক্তাক্ত হল যুক্তরাজ্যের রাজধানী লন্ডন।

স্থানীয় সময় শনিবার রাত ১০টার দিকে লন্ডন ব্রিজের কাছে হামলার ওই ঘটনা ঘটে। একই সঙ্গে দুই জায়গায় এই হামলায় নিহত হয়েছেন অন্তত ছয়জন। আহত হয়েছেন আরো ৪৮ জন।
বিবিসি অনলাইন ও রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাতে লন্ডন ব্রিজে পথচারীদের ওপর দ্রুত গতির একটি ভ্যান উঠিয়ে দেয় সন্দেহভাজন সন্ত্রাসীরা। প্রায় একই সময়ে পার্শ্ববর্তী বারা মার্কেট এলাকায় কয়েক সন্দেহভাজন সন্ত্রাসী ছুরি নিয়ে সাধারণ লোকজনের ওপর হামলা চালায়। এতে ঘটনাস্থলে ছয়জন নিহত হন। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন অন্তত ৪৮ জন।
এদিকে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছেন সন্দেহভাজন তিন হামলাকারী। পুলিশ পুরো এলাকা ঘিরে রেখেছে।
লন্ডনে সন্ত্রাসী হামলায় নিহত ৬

প্রত্যক্ষদর্শীরা জানান, লন্ডন ব্রিজে হামলার পর তারা ভ্যান থেকে কয়েকজনকে বের হয়ে বারা মার্কেটের দিকে যেতে দেখেছেন। পরে ওই এলাকায় গুলির শব্দ শোনা যায়।
বিবিসির সাংবাদিক হলি জোনস সে সময় লন্ডন ব্রিজের কাছেই ছিলেন। তিনি বলেন, ‘দ্রুত গতিতে একটি ভ্যান এসে কয়েকজনকে আঘাত করে। ভ্যানের চালক ডানদিকে ঘুরে যায়। এরপর পাঁচ থেকে ছয়জনকে ধাক্কা দেয়। আমার সামনে ভ্যানটি দুজনকে এবং পেছনে তিনজনকে ধাক্কা দেয়।’
লন্ডনে সন্ত্রাসী হামলায় নিহত ৬

ব্রিটিশ পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিটের প্রধান মার্ক রাউলি জানিয়েছেন, তিন হামলাকারী পুলিশের গুলিতে ঘটনস্থলেই নিহত হয়েছে।
এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। হামলার ঘটনার পরপরই তিনি জরুরি সভাও আহ্বান করেন।
এদিকে লন্ডনে হামলার নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প।
এর আগে ম্যানচেস্টারে কনসার্টে হামলার দায় ইসলামিক স্টেট (আইএস) স্বীকার করলেও শনিবার রাতের হামলার পর কেউ এখন পর্যন্ত এর দায় স্বীকার করেনি। তবে আইএস শনিবার ইনস্ট্যন্ট ম্যাসেজিং সার্ভিস টেলিগ্রামে একটি বার্তা ছাড়ে, যেখানে রোজার মাসে ট্রাক, ছুরি বা বন্দুক নিয়ে ‘ক্রসেডারদের’ ওপর হামলা চালানোর আহ্বান জানানো হয় অনুসারীদের প্রতি।
ম্যানচেস্টারে কনসার্টে আত্মঘাতী হামলার দুই সপ্তাহ পরেই লন্ডনে এই হামলার ঘটনা ঘটল। ম্যানচেস্টারের ওই হামলায় ২২ জন নিহত হন। এর আগে মার্চে ওয়েস্টমিনস্টার ব্রিজে পথচারীদের ওপর গাড়ি চালিয়ে দেওয়ায় ঘটনায় পাঁচজন নিহত হন।

LEAVE A REPLY