লন্ডনে মুক্তমনাদের সুরক্ষা শীর্ষক সেমিনার

0
68

02.05.2017-4-300x169যুক্তরাজ্য: যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত হয়েছে ‘উগ্রপন্থী সন্ত্রাস থেকে মুক্তমনাদের সুরক্ষা’ শীর্ষক এক সেমিনার। গত মঙ্গলবার (২৫ এপ্রিল) অনুষ্ঠিত এই সেমিনারে বক্তারা বলেছেন, বাংলাদেশে মুক্তিযুদ্ধের পক্ষ শক্তি ক্ষমতায় আসার পর বাংলাদেশ ও ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিতে উগ্রপন্থী তৎপরতা বেড়েছে। ২০১০ সালে বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের পর এই তৎপরতা পেয়েছে আরও ব্যাপকতা।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখার বছরব্যাপী রজতজয়ন্তী অনুষ্ঠানের অংশ হিসেবে পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে অনুষ্ঠিত হয় এই সেমিনার। স্বাধীনতা ট্রাস্টকে সঙ্গে নিয়ে নেটওয়ার্ক ফর সোশ্যাল চেঞ্জের সহযোগিতায় এই সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন স্বাধীনতা ট্রাস্টের সংগঠক জুলি বেগম। অতিথি আলোচক ছিলেন লন্ডন স্কুল অব ইকোনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সের (এলএসই) অধ্যাপক চেটান বাট। তিনি বাংলাদেশি কমিউনিটিতে উগ্রপন্থার প্রভাব বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দেন তার বক্তৃতায়।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখা ও এলএসইর সহযোগিতায় ‘ইসলামের নামে সন্ত্রাস: ব্লগার, সেক্যুলার অ্যাকটিভিস্ট ও মুক্তমনাদের ওপর এর প্রভাব’ শীর্ষক স্বাধীনতা ট্রাস্ট পরিচালিত এক গবেষণা রিপোর্ট পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন চেটান বাট। বক্তৃতায় সেই রিপোর্টের সার্বিক চিত্র তুলে ধরেন তিনি।

সেমিনারে অতিথি আলোচক হিসেবে আরও ছিলেন ইন্টারন্যাশনাল হিউম্যানিস্ট অ্যান্ড এথিক্যাল ইউনিয়নের বব চার্চিল ও মনিটরিং প্রজেক্টের সুরেশ গ্রোভার। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখার ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ এনামুল ইসলামের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া সেমিনারের শেষে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাজ্য শাখার সহসভাপতি ইসহাক কাজল ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পুষ্পিতা গুপ্ত, গণজাগরণ মঞ্চের অজন্তা দেব রায়, মাহমুদ এ রউফ, আইনজীবী নিঝুম মজুমদার, সৈয়দা নাজনীন সুলতানা শিখা, মোহাম্মদ ইয়াহিয়া, সলিসিটার পিয়া মায়নিন ও সেলিম মাহমুদ প্রমুখ।

দক্ষিণ এশিয়ায় ইসলামের নামে সন্ত্রাস বিষয়ে বক্তৃতা দেন বব চার্চিল।

সৈয়দ এনামুল ইসলাম তার স্বাগত বক্তৃতায় ‘ইসলামের নামে সন্ত্রাস: ব্লগার, সেক্যুলার অ্যাকটিভিস্ট ও মুক্তমনাদের ওপর এর প্রভাব’ শীর্ষক গবেষণা পরিচালনার প্রেক্ষাপট তুলে ধরেন। সুরেশ গ্রোভার মৌলবাদী ধর্মীয় সন্ত্রাস মোকাবিলায় তাদের সংগঠন কি সহযোগিতা করতে পারে, তার ওপর আলোকপাত করেন।

সেমিনারে গণজাগরণ মঞ্চের যুক্তরাজ্য শাখার তৈরি একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এ ছাড়া উগ্রপন্থীদের টার্গেট ঝুঁকিতে রয়েছেন, এমন ব্লগার ও মুক্তমনাদের সাহায্যে ডাইরেক্টরি প্রকাশের ঘোষণা দেওয়া হয় সেমিনারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here