রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউএনএইচসিআরকে সম্পৃক্ত করছে বাংলাদেশ

0
120

ঢাকা: রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএসএইচসিআর) সম্পৃক্ত করছে বাংলাদেশ। এ ব্যাপারে জাতিসংঘের এই সংস্থাটির সঙ্গে সরকারের একটি সমঝোতা স্মারক সই হবে।

রোববার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক বিফ্রিংয়ে একথা জানান পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

এরআগে একই স্থানে দুই দফায় ৫২টি দেশের কূটনীতিকদের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশের এই উদ্যোগের সঙ্গে মিয়ানমার রয়েছে কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা নীতিগতভাবে উদ্যোগের সঙ্গে একমত। তবে এখনই তারা ইউএনএইচসিআরকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় সম্পৃক্ত করতে চান না। তরা রেডক্রসকে সঙ্গে নিয়ে কাজ করতে চায়।’

কবে নাগাদ রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এএইচ মাহমুদ আলী বলেন, ‘তারিখ নির্দিষ্ট করে বলা যাচ্ছে না; তবে আমরা প্রক্রিয়ার মধ্যে আছি।’

এদিকে মিয়ানমারের রাখাইন রোহিঙ্গাদের জন্য নিরাপদ কীনা তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, বাংলাদেশ চায়, রাখাইনের পরিস্থিতি দেখতে সেখানে কূটনীতিকদের যেতে দেওয়া হোক।

পররাষ্ট্রমন্ত্রী জানান, পরিস্থিতি দেখতে তিনি নিজেও সেখানে যেতে আগ্রহী। তিনি জানান, রোহিঙ্গাদের জন্য রাখাইনে আশ্রয়কেন্দ্র নির্মাণে এরইমধ্যে ভারত, চীন ও রাশিয়ার সঙ্গে মিয়ানমার সরকার চুক্তি করেছে।

পররাষ্ট্রমন্ত্রীর ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট, ব্রিটিশ রাষ্ট্রদূত অ্যালিসন ব্লেক ও ভারতের হাইকমিশনার হর্য বর্ধন শ্রিংলা। তারা তিনজনই রোহিঙ্গাদের সম্মানজনক প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!