রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে চাপ সৃষ্টির পরামর্শ

0
55

ঢাকা: মিয়ানমারে গণহত্যার শিকার রোহিঙ্গাদের প্রকৃত চিত্র জাতিসংঘে তুলে ধরার পরামর্শ দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির সভাপতি ডা. দীপু মনির সভাপতিত্বে মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. সোহরাব উদ্দিন, কাজী নাবিল আহমেদ, সেলিম উদ্দিন এবং মাহজাবিন খালেদ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সদস্য সাবেক বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের ওপর বর্বর হামলা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ ব্যাপারে আরও কঠোর হয়ে জাতিসংঘ যাতে যথাযথ ভূমিকা পালন করে সেজন্য ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে কমিটি।

এছাড়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার জন্য জাতিসংঘ যাতে উদ্যোগ নেয়, সেজন্য প্রতিষ্ঠানটির প্রতি চাপ বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছে।

কমিটির আরেক সদস্য জাতীয় পার্টির সেলিম উদ্দিন বলেন, জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুটি উপস্থাপন করবেন। পাশাপাশি অন্যান্য কমিটি যাতে এ বিষয়ে কাজ করে, সেই সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ সেপ্টেম্বর জাতিসংঘের ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন একটি শক্তিশালী সরকারি প্রতিনিধিদল ১৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছাবেন।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, দ্বিপাক্ষিক সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য প্রবাসীদের কল্যাণ ইত্যাদি বিষয়ে বর্তমান সরকারের নীতি ও অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনাগুলো নিয়ে আলোচনার জন্য বিদেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ও রাষ্ট্রদূতদের নিয়ে বাংলাদেশে ‘দূত সম্মেলন’ আয়োজনের সুপারিশ করে।

এদিকে সংসদের জনসংযোগ অধিশাখা থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কমিটি ১৯৭১ সালের গণহত্যা বিষয়ে তথ্যসূত্র উল্লেখপূর্বক সংক্ষিপ্ত পুস্তিকা ও ডকুমেন্টারি প্রস্তুত করে প্রতিটি বিদেশস্থ বাংলাদেশ মিশনে পাঠানোর সুপারিশ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here